গ্যারেথ বেল যাচ্ছেন কোথায়?

এই লেখাটি 80 বার পঠিত
garethbale180619a

গ্যারেথ বেল যাচ্ছেন কোথায়?

রাখঢাক না রেখে কোচ জিনেদিন জিদান বলেই দিয়েছেন, গ্যারেথ বেলকে আর দরকার নেই তাঁর। রিয়াল মাদ্রিদ থেকে যত তাড়াতাড়ি সম্ভব বেলকে চলে যেতে হবে। কিন্তু বেলের যে বেতন, কে কিনবে বেলকে? বেলকে আদৌ কোনো ক্লাব কিনতে চায় কি না, সে নিয়ে জিদান অবশ্য কিছুই বলেননি। তবে, এর মধ্যে বেশ কিছু আগ্রহী ক্লাবের নাম শোনা যাচ্ছে। কারা তারা?

গ্যারেথ বেল আর রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদানের মধ্যকার সম্পর্ক একদম তলানিতে গিয়ে ঠেকেছে। আর এক মুহূর্তের জন্যও দলে এই ওয়েলশ তারকাকে চান না জিদান। কিন্তু জিদান না চাইলেই তো আর হবে না, বেলকে কেনার জন্য আগ্রহী ক্লাবেরও ব্যাপারটিও আছে। কিন্তু বিশ্বের অন্যতম উচ্চ বেতনভোগী এই তারকাকে কে কিনবে? বেশ কিছু ক্লাবের নাম অবশ্য ভেসে বেড়াচ্ছে বাতাসে।

এই তালিকার সবার আগে আছে দুই চীনা ক্লাব। চীনা ক্লাবগুলোর টাকার অভাব নেই, এ কথা সবারই জানা। ফলে বেলের বেতন দেওয়ার ক্ষেত্রেও সমস্যা হওয়ার কথা না তাদের। আপাতত বেলের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে সাংহাই শেনহুয়া ও বেইজিং গুয়ান। রিয়ালে বেলের সাপ্তাহিক বেতন ছয় লাখ পাউন্ড। টাকার এ অঙ্কে বেলকে নিতে আগ্রহী দুই চীনা ক্লাবই। সাংহাই শেনহুয়া ক্লাবে এখন খেলছেন সাবেক রোমা ও এসি মিলান তারকা স্টেফান এল শারাউই ও সাবেক ওয়াটফোর্ড তারকা ওডিওন ইগহালো। দিদিয়ের দ্রগবা ও নিকোলাস আনেলকার মতো সাবেক তারকারাও খেলে গেছেন এই ক্লাবের হয়ে। শেনহুয়া বেলকে বর্তমান বেতনের চেয়েও বেশি দিয়ে দলে নিতে আগ্রহী। ওদিকে, বেইজিং গুয়ানে এখন খেলছেন সেড্রিক বাকাম্বু ও রেনাতো অগাস্তোর মতো তারকারা। সেড্রিক বাকাম্বু বেইজিং গুয়ানে সাপ্তাহিক তিন লাখ পাউন্ড বেতন পাচ্ছেন। এই বাকাম্বুর মুখপাত্র আর বেলের মুখপাত্র একই লোক, জোনাথন বার্নেট। বেইজিং গুয়ানে বেল গেলে তাই অবাক হওয়ার কিছুই নেই।

যে ক্লাবেই যান না কেন, চাইনিজ ফুটবল ইতিহাসের সবচেয়ে বেতনভোগী খেলোয়াড় হয়ে যাবেন বেল। বর্তমানে চীনে সবচেয়ে বেশি বেতন পাওয়া খেলোয়াড় হলেন হেবেই চায়না ফরচুনে খেলা আর্জেন্টাইন উইঙ্গার এজেকিয়েল লাভেজ্জি। তবে বেলকে নিয়ে আসার সময় ট্রান্সফার ফি হিসেবে রিয়াল মাদ্রিদ কি পাবে, এই ব্যাপারে তেমন কিছুই শোনা যায়নি এখনো। শোনা গেছে, তারা রিয়ালকে কোনো ধরনের ট্রান্সফার ফি দিতে চাচ্ছে না। চীনে দলবদলের জন্য বাকি আছে আর মাত্র দশ দিন। তাই বেল যদি চীনের কোনো ক্লাবে যেতে চান, এই দশ দিনের মধ্যেই যেতে হবে।

এই দুই চীনা ক্লাব ছাড়াও আগ্রহ দেখিয়েছে বেলের সাবেক ক্লাব টটেনহাম হটস্পার, ম্যানচেস্টার ইউনাইটেড, ইন্টার মিলান ও বায়ার্ন মিউনিখ। বেলের জন্য টটেনহামের প্রস্তাবটা ৬০ মিলিয়ন ইউরোর। কিন্তু স্পার্সে ফেরত আসতে হলে বেলকে বেতন কমাতে হবে অর্ধেক, এমন শর্ত জুড়ে দিয়েছে তারা।

গত মৌসুমের বাজে পারফরম্যান্স থেকে রিয়ালকে নিয়ে ঘুরে দাঁড়াতে চান জিদান। ক্লাবের ভবিষ্যতের কথা ভেবেই বেলকে পরিকল্পনায় রাখেননি জিদান, ‘আমি ক্লাবের সঙ্গে কথা বলেছি, আমাদের একটা সিদ্ধান্ত নিতেই হতো। এ সিদ্ধান্ত কোচ ও খেলোয়াড় মিলেই নিয়েছে, দেখা যাক কী হয়।’

Aviation News