নিবন্ধন শেষ হলেও হজের সরকারি কোটায় এখনো সুযোগ

এই লেখাটি 45 বার পঠিত

২০১৮ সালে হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের নিবন্ধন শেষ হয়েছে। তাঁরা এখন প্রশিক্ষণ নিচ্ছেন। যাওয়ার প্রস্তুতি নেবেন জুলাই থেকে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২০ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ হতে পারে। তবে সরকারি ব্যবস্থাপনায় যেতে চাইলে এখনো সুযোগ আছে।

হজযাত্রীদের নিবন্ধন হয়েছে কি না, তা জানতে হজের ওয়েবসাইটে (www.hajj.gov.bd) হজযাত্রী অনুসন্ধানে ১০ সংখ্যার ট্র্যাকিং নম্বর (যেমন: N11709 F1 E2 C) লিখুন। তারপর চলে আসবে আপনি নিবন্ধিত অথবা প্রাক-নিবন্ধিত। এই তথ্য জানলে আপনি বুঝতে পারবেন, এজেন্সি ও আপনার তথ্যের মিল আছে কিনা।

কোনো কোনো হজযাত্রী এই প্রতিবেদকের কাছে ফোনে জানিয়েছেন, তাঁরা সব টাকা পরিশোধ করেছেন। কিন্তু এজেন্সির লোক কিছু বলছে না। যেতে পারবেন কি না, অনিশ্চয়তা আছেন।

২০১৮ সালে হজে যেতে চাইলে এখনও সরকারি ব্যবস্থাপনায় (স্বল্পসংখ্যক কোটা খালি আছে) বি প্যাকেজ-২-এর অধীনে সুযোগ আছে। খরচ ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। সরকারি ব্যবস্থাপনায় যেতে চাইলে দ্রুত আপনার কাছাকাছি জেলা প্রশাসকের কার্যালয়ে বা ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে যোগযোগ করতে পারেন।

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের বেশ কিছু বিশেষ সেবা প্রদান করা হয়। তা হলো:

ক. যথাসময়ে ভিসা ও বিমান টিকিট প্রাপ্তির নিশ্চয়তা।

খ. নির্ধারিত সময়ে বাংলাদেশ থেকে সৌদি আরবে গমন, সৌদি আরব থেকে বাংলাদেশে প্রত্যাবর্তন এবং মদিনা শরিফে ৪০ ওয়াক্ত নামাজ আদায়ের ব্যবস্থাসহ যথাসময়ে মদিনায় গমন।

গ. মিনায় জামারার (পাথর নিক্ষেপের স্থান) নিকটবর্তী স্থান এবং আরাফায় মসজিদে নামিরার (যে মসজিদ থেকে হজের খুতবা দেওয়া হয়) অতি নিকটবর্তী স্থানে তাঁবুতে অবস্থান।

ঘ. মেট্রোরেল বা উন্নতমানের বাসে মিনা, আরাফাহ, মুজদালিফায় যাতায়াতসহ প্রশিক্ষিত গাইডের অধীনে হজ পালনে সহায়তা প্রদান।

ঙ. ২ প্যাকেজের হজযাত্রীদের ১ হাজার থেকে ২ হাজার মিটারের মধ্যে এবং মদিনায় মসজিদে নববীর নিকটবর্তী উন্নতমানের হোটেল বা বাড়িতে অবস্থানের ব্যবস্থা।

চ. মক্কা ও মদিনায় এক হোটেল বা বাড়িতে অবস্থানের সুযোগ।

ছ. অভিজ্ঞ ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট ও অ্যাম্বুলেন্স সুবিধা সংবলিত সার্বক্ষণিক স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে মক্কা, মদিনা ও জেদ্দায় চিকিৎসা সেবা প্রদান।

জ. হজের পুস্তিকা, গাইড, নির্দেশিকা, লিফলেট ও অন্যান্য সামগ্রী বিনা মূল্যে বিতরণ।

Aviation News