মাঝ আকাশে বিমান বিস্ফোরণ, তবুও দেড়শ যাত্রীসহ নিরাপদে ল্যান্ডিং

এই লেখাটি 189 বার পঠিত

সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটি তখন মাটি থেকে প্রায় ৩০ হাজার ফুট ওপরে। যাত্রীরা যে যার মতো সময় কাটাচ্ছেন। এরই মধ্যে মাঝ আকাশে হঠাৎ প্রচণ্ড বিস্ফোরণ! উড়ে যায় প্লেনটির একটি ইঞ্জিন। এই অবস্থাতেও বিমানের ১৪৯ জন যাত্রীসহ নিরাপদে ইমার্জেন্সি ল্যান্ডিং করল। প্রচণ্ড বিপদেও নার্ভ ধরে রেখে বিমান ল্যান্ড করায় বীরের সম্মান পাচ্ছেন সাউথওয়েস্ট এয়ারলাইন্সের নারী পাইলট ট্যামি জো শাল্টস।

মঙ্গলবার সকালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ডালাস যাচ্ছিল বোয়িং ৭৩৭ বিমানটি। এটি ছাড়ার ২০ মিনিটের মাথায় প্রচণ্ড বিস্ফোরণে উড়ে যায় একটি ইঞ্জিন। প্লেনের মধ্যে তৈরি হওয়া গর্ত দিয়ে বাইরে উড়ে যায় এক যাত্রী। যে কোনো মুহূর্তে প্লেনটি ভেঙে পড়বে। যাত্রীরা সবাই প্রার্থনা শুরু করেন। কিন্তু হাল ছাড়তে রাজি ছিলেন না বিমান চালিকা ট্যামি জো শাল্টস। ইমার্জেন্সি ল্যান্ডিং-এর জন্য ফিলাডেলফিয়ার এয়ার ট্র্যাফিক কনট্রোলের সঙ্গে যোগাযোগ করেন তিনি।

যাত্রীবাহী বিমান চালানোর আগে প্যামি নেভি পাইলট ছিলেন। সেই সময় কঠিন পরিস্থিতির মোকাবিলা করার অভিজ্ঞতা রয়েছে তার। সেই অভিজ্ঞতাই কাজে লাগিয়ে এয়ার ট্র্যাফিক কনট্রোলের সঙ্গে যোগাযোগ করেন তিনি। প্রচণ্ড বিপদের মধ্যে তার কথোপকথন বিষ্ময় সৃষ্টি করেছে।

পাইলট: “সাউথওয়েস্ট ১৩৮০, আমাদের এখন একটি ইঞ্জিন কাজ করছে। বিমানের একটি অংশ নেই। ফলে আমাদেরকে বিমানের গতি শ্লথ করতে হচ্ছে। কয়েকজন যাত্রী আহত হয়েছেন।”

নিয়ন্ত্রণ কক্ষ: “যাত্রীরা আহত হয়েছেন। ওকে। কিন্তু আপনার বিমানে কি আগুন লেগেছে?”

পাইলট: “না, আগুন লাগেনি। কিন্তু এর একটা অংশ মিসিং। সেখানে একটি গর্তের সৃষ্টি হয়েছে। কেউ একজন বাইরে চলে যাচ্ছেন।”

এরকম পরিস্থিতিতে বিমানের পাইলট তার নার্ভকে অত্যন্ত শক্ত রাখেন এবং জরুরী ভিত্তিতে ফিলাডেলফিয়া এয়ারপোর্টে জরুরী ভিত্তিতে বিমানটিকে অবতরণ করান।

টেমি জো শাল্টস যেভাবে বিমানটিকে নিয়ন্ত্রণে রাখেন ও নিরাপদে জরুরী অবতরণ করান এতে যাত্রীরা তাকে `হিরো` বলে উল্লেখ করেন।

২০ মিনিটের বিভীষিকার পর ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে একটি মাত্র ইঞ্জিন নিয়ে ল্যান্ড করে বিমানটি। আহত যাত্রীদের জন্য ছুটে আসে মেডিক্যাল টিম। এই অবস্থা থেকেও বেঁচে ফিরে আপ্লুত যাত্রীরা সেই নারী পাইলটকে বীরের সম্মান দিচ্ছেন।

এই ঘটনার পর যুক্তরাষ্ট্রের বিমান চলাচল কর্তৃপক্ষ সব জেট বিমানের ইঞ্জিন পরীক্ষা করে দেখার আদেশ দিতে যাচ্ছে।

Aviation News