ঢাকায় শুরু হল ৩দিনব্যাপী পর্যটন মেলা

এই লেখাটি 285 বার পঠিত

ঢাকায় শুরু হয়েছে তিনদিনের বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার।

আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ২১ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

মেলার উদ্বোধন করে বেসাসরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাজাহান কামাল জানান, পর্যটন খাতের ব্যাপক সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা করছে সরকার।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানান, বাংলাদেশের পর্যটকদের জন্য ভারতের ভিসা পাওয়ার প্রক্রিয়া আরো সহজ করার চেষ্টা চলছে।
এবার মেলায় মোট ১৬০টি স্টলে বিভিন্ন সেবা ও অফার নিয়ে মেলায় অংশ নিয়েছে পর্যটন সংস্থা, ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্ট, টুরিজম অথরিটি এবং বিমান সংস্থাগুলো।

টোয়াব আয়োজিত দেশের বৃহত্তম পর্যটন মেলা বিমান বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ)  মুল স্পন্সর। ৮ম বারের মত এই মেলা আরও বৃহৎ পরিসরে আয়োজন করা হয়েছে। মেলায় ১০ টি প্যাভিলিয়ন, ১৮ টি মিনি প্যাভিলিয়নসহ ১৬০ টি স্টল থাকছে। তিন দিনের এই মেলায় দেশের ও বিদেশের প্রতিষ্ঠিত অনেক পর্যটন সংস্থা, ট্যুর অপারেটর, ট্র্যাভেল এজেন্ট, টুরিজম অথোরিটি ও বিমান সংস্থা অংশগ্রহণ করছে ।

অংশ গ্রহনকারী দেশসমূহ হল- ভূটান, নেপাল, থাইল্যান্ড, দুবাই, চীন, কম্বোডিয়া, শ্রীলংকা, মালদ্বীপ, ভিয়েতনাম, ভারতের বিভিনড়ব রাজ্য যেমন পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, কাশ্মির ও ত্রিপুরা। এখানে উল্যেখ্য যে নেপাল টুরিজম বোর্ড, নেপাল এসোসিয়েশন অব ট্যুর এন্ড ট্রাভেল এজেন্টস (নাটা), টুরিজম অথোরিটি অব থাইল্যান্ড, ভারতের পর্যটন মন্ত্রনালয় অংশগ্রহন করছে। এই প্রথম ১৩ টি দেশের প্রায় ৫০ জন বিদেশী প্রদর্শক এ মেলায় এসেছেন। মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান জনাব আখতারুজ জামান খান কবির, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ডঃ মোঃ নাসির উদ্দিন, মেলার টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক বিক্রয় ও বিপনন জনাব আলী আহসান বাবু।

মেলার গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন হিজ এক্সেলেন্সি শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা, হাই কমিশনার অফ ইন্ডিয়া ইন বাংলাদেশ, হিজ এক্সেলেন্সি মি. বেনোয়েট প্রিফন্টেইন, হাই কমিশনার অফ কানাডা ইন বাংলাদেশ, হার এক্সেলেন্সি আইশাত শান শাকির, এম্বাসেডর অব মালদ্বীপ টু বাংলাদেশ, হিজ এক্সেলেন্সি মি. ট্র্যান ভ্যান খোয়া, এম্বাসেডর অব ভিয়েতনাম টু বাংলাদেশ, হিজ এক্সেলেন্সি প্রফেসর ডঃ চপ লাল ভূসাল, এম্বাসেডর অব নেপাল ইন বাংলাদেশ ।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন টোয়াবের সভাপতি  তৌফিক উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন টোয়াবের পরিচালক (মেলা ও বানিজ্য) মোঃ তাসলিম আমিন (শোভন)। উদে¦াধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টোয়াবের পরিচালকবৃন্দ, উপদেষ্টাগণ ্এবং টোয়াবের সদস্যবৃন্দসহ অন্যান্য অতিথিবৃন্দ।

এ বারের মেলায় থাকছে মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য এবং আমাদের জাদুঘর ও বাংলাদেশের প্রতড়বতাত্বিক বিষয়ে গোল টেবিল আলোচনা, এডভেঞ্চার ট্যুরিজম, ডেস্টিনেশন কম্বোডিয়া এবং ইংক্রেডিবল ইন্ডিয়ার উপর উপস্থাপনা রযেছে। এছাড়াও দর্শনার্থীদের জন্যে ২০ তারিখ বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত দেশীয় ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীলংকা ডান্স ট্রুপের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রথমবারের মত বিদেশী সংস্থাসমূহ এবং বাংলাদেশের পর্যটন ব্যাবসায়ীরা একটি ই২ই সেশনে অংশ নিচ্ছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, টোয়াব বাংলাদেশের সবচেয়ে বড় টুরিজম স্টেকহোল্ডার এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং সবচেয়ে জনপ্রিয় পর্যটন মেলা। টোয়াব আশা প্রকাশ করে যে, এই বৃহৎ মেলা পর্যটন ব্যবসায়ী, দেশী-বিদেশী পর্যটক এবং পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সৃষ্টি করবে।

Aviation News