ভারত থেকে পণ্য আমদানি হয় বেশি রফতানি হয় কমঃবাণিজ্যমন্ত্রী

এই লেখাটি 180 বার পঠিত
banijjo

সোমবার জাতীয় সংসদে, ভারত থেকে পণ্য আমদানি হয় বেশি রফতানি হয় কম বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।সংসদে মো. মুজিবুল হকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত থেকে পণ্য আমদানি হয় বেশি রফতানি হয় কম। তবে আগামী অর্থ-বছরে আমদানি ও রফতানিতে ঘাটতি কমিয়ে আনতে সরকার সচেষ্ট রয়েছে।

মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেছেন, গত বছর ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলা-২০১৮ থেকে সরকার রাজস্ব আয় করেছে ১৭ কোটি ৮৫ লাখ ৯২ হাজার ১০০ টাকা, যা প্রায় ১৮ কোটির টাকার সমান।

এম. আবদুল লতিফের আরেক প্রশ্নের জবাবে টিপু মুন্সী বলেন, বাংলাদেশি পণ্যের বৈচিত্র্যের অভাবে রফতানি বাজার বড় হচ্ছে না। তবে পণ্যে বৈচিত্র্য আনয়নের লক্ষ্যে সরকার বস্ত্রখাতে রফতানি বৃদ্ধির জন্য উচ্চ মূল্যের পণ্য উৎপাদন করছে, এগুলোর মধ্যে স্পোর্টসওয়্যার, মেডিকেল ইউনিফর্ম ও অন্যান্য রয়েছে।

এসব পণ্য আমদানিকারকদের কাছে পরিচিত করা ও নতুন নতুন ক্রেতা তৈরির জন্য বাজার অন্বেষণে আন্তজার্তিক মেলায় অংশগ্রহণ করা হচ্ছে।

একই সদস্যের আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মন্ত্রণালয়ের মন্ত্রীর সভাপতিত্বে নিয়মিত সভা অনুষ্ঠিত হয়।এ লক্ষ্যে প্রতিদিনি দুটি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকে।

Aviation News