২২ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে হজযাত্রী নিবন্ধনের সময়

এই লেখাটি 59 বার পঠিত

২২ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে হজযাত্রী নিবন্ধনের সময়।
চলতি বছরের সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রমের সময় ২২ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। রোববার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ সময় বৃদ্ধির কথা জানানো হয়।
এর আগে প্রথমে ১১ মার্চ এবং পরে ১৮ মার্চ নিবন্ধন কার্যক্রম শেষ করার সময় বেধে দেওয়া হয়েছিল। তবে এ সময়ের মধ্যে বেশির ভাগ হজযাত্রীর নিবন্ধন বাকি থাকায় আরও চার দিন সময় বৃদ্ধির এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন
এবং বাকি সংখ্যক যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। হজে যাওয়ার জন্য হজ অফিসের মাধ্যমে আগে থেকেই প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রাক-নিবন্ধিতদের মধ্য থেকে কোটা অনুযায়ী নির্ধারিত সংখ্যককে এখন মূল নিবন্ধন করতে হবে। ১ মার্চ থেকে সরকারি এবং ৬ মার্চ থেকে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়।
সূত্র মতে, বেসরকারি ব্যবস্থাপনার ১ লাখ ২০ হাজার হজযাত্রীর কোটার মধ্যে গাইড ও হজ ব্যবস্থাপনার জন্য ৩ হাজার ৪০০ জন প্রাক-নিবন্ধন ছাড়াই সরাসরি নিবন্ধিত হতে পারবেন। সেই হিসাবে এ ব্যবস্থাপনার ১ লাখ ১৬ হাজার ৬০০ জনকে নিবন্ধন করতে হবে। এছাড়া সরকারি ব্যবস্থাপনার ৭ হাজার ১৯৮ জনের কোটার মধ্যে প্রায় ৭ হাজার জনকেই নিবন্ধন করতে হবে।
ধর্ম মন্ত্রণালয়ের নিবন্ধন সিস্টেম ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ৬৪৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৯ হাজার ৯৮০ জনের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে। এজেন্সি মালিকরা জানিয়েছেন, হজযাত্রীদের কাছ থেকে এখনও প্যাকেজের টাকা এবং অনেকের পাসপোর্ট সংগ্রহ না হওয়ায় নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে দেরি হচ্ছে।

Aviation News