শাহজালাল বিমানবন্দরে প্রায় ১৭ লাখ টাকার সোনা উদ্ধার

এই লেখাটি 125 বার পঠিত

হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৬ লাখ ৯৫ হাজার টাকা সমমূল্যের ৩৩৯ গ্রাম ওজনের সোনাসহ মো. মাসুদ রানা নামের মালয়েশিয়া ফেরত এক যাত্রীকে গ্রেপ্তার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। শুক্রবার সকালে তাকে গ্রেপ্তার করা হয়।

শুল্ক গোয়েন্দা জানিয়েছে, আটক যাত্রীর কম্বলের ব্যাগের মধ্যে লুকানো চার্জার লাইটের ভেতর থেকে সোনা উদ্ধার করা হয়েছে।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) মইনুল খান বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার দল জানতে পারে যে, শুক্রবার মালয়েশিয়া (কুয়ালালামপুর) থেকে ছেড়ে আসা ইউএস বাংলা এয়ারলাইনসের একটি ফ্লাইটে (নম্বর বিএস৩১৪) সোনা চোরাচালান হবে। ওই সংবাদের ভিত্তিতে বিমানবন্দরের বিভিন্ন পয়েন্টে শুল্ক গোয়েন্দার দল সতর্ক অবস্থান গ্রহণ করে। সকাল ৬টা ১০ মিনিটে ওই ফ্লাইটটি শাহজালাল বিমানবন্দরের ২৩ নম্বর বে-তে অবতরণ করে। পরে ফ্লাইটের যাত্রী মাসুদ রানাকে শুল্ক গোয়েন্দার দল অনুসরণ করে। ইমিগ্রেশন সম্পন্নের পর ৭ নম্বর ব্যাগেজ বেল্ট থেকে ব্যাগেজ সংগ্রহের পর গ্রিন চ্যানেল অতিক্রমের সময় ওই যাত্রীকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু যাত্রী মাসুদ রানা সোনা বহনের কথা অস্বীকার করেন।

পরে মাসুদের মালামাল স্ক্যানিং করে চার্জার লাইটের ভিতর সোনাসদৃশ ধাতব পদার্থ দেখা যায়। এরপর চার্জার লাইটটি খুলে ব্যাটারির ভেতরে কালো রঙের স্কচটেপে মোড়ানো দুটি সোনার বার উদ্ধার করা হয়, যার ওজন ৩৩৯ গ্রাম এবং আনুমানিক বাজারমূল্য ১৬ লাখ ৯৫ হাজার টাকা।

মইনুল খান জানান, যাত্রী মাসুদকে শুল্ক আইনে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে বিমানবন্দর থানায় মামলা হয়েছে। সেইসঙ্গে কাস্টমস আইনেও অন্যান্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

Aviation News