খোসা ছাড়া কলা প্রতি পিস ৭৭ টাকা

এই লেখাটি 174 বার পঠিত

রাস্তার ধারে কেউ খোসা ছড়ানো কলা বিক্রি করছে, তা কিনে খাবেন; হয়তো দৃশ্যটা ভাবতেও পারছেন না। কিন্তু এমনও হয়। জাপানে খুব জনপ্রিয় একটি স্ট্রিট ফুড।

জাপানের টোকিও সিটির রাস্তায় ঘুরতে গেলে প্রায়শই চোখে পড়ে খসা ছড়ানো কলা। তবে প্রথম দর্শনে কলা বলে চিনতে ভুলও হতে পারে। কারণ কলা খসা ছাড়িয়ে তাতে লাগিয়ে দেয়া হয় বাহারি রঙের চকলেট। এজন্যই হয়তো জাপানিরা এটাকে বলেন ‘চকোলেট বানানা’।

চকলেট বানানা বেশি পাওয়া যায় গ্রীষ্মকালে জাপানের ঐতিহ্যবাহী ফল উৎসবগুলোতে।

জাপানে বসবাসরত বাংলাদেশী মাহবুব মাসুম কিছু চললেট বানার ছবি তুলে ফেসবুকে পোস্ট করেছেন। তার সঙ্গে যোগাযোগ করেই জানা গেল জনপ্রিয় এ খাবারের বিশদ।

তিনি বলেন, ‘ছেলানো কলা রাস্তায় বিক্রি হয় এমনটা কখনো দেখিনি। সেদিন টোকিও সিটির ব্যস্ততম উএনো পার্কে ঘুরতে গিয়ে বেশ কয়েকটি দোকান চোখে পড়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পার্কে ঘোরাঘুরি করে ক্লান্ত পর্যটক আর স্থানীয় জাপানিদের ভির লেগেই থাকে এসব দোকানে। বিক্রিও বেশ।

প্রতিটি দোকানে কলার পাশাপাশি রাখা হয়েছে নানার রঙের তরল চকলেট। কলা খসা ছাড়িয়ে সেই চকলেটে ডুবিয়ে কাঠিতে গেঁথে টেবিলের ওপর সাজিয়ে রাখা হয়। চকলেট কলার বিভিন্ন প্রকারভেদও আছে। এই প্রকারভেদ হয়েছে চকলেটের গুণাগুণের উপর ভিত্তি করেই। কোনো কোনো কলায় যোগ করা হয় বাদামও।

উএনো পার্কের লেক সাইড ও মেইজি শিরিন (উপাসনালয়) এর দোকান থেকে এসব কলা প্রতিটির দাম পড়বে জাপানি মুদ্রায় ১০০ ইয়েন। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৭৭ টাকা। তবে মার্কেটের ভেতরে বা বিভিন্ন উৎসবে এ কলা বিক্রি হয় আরো বেশি দামে।

Aviation News