এই তারকা ক্রিকেটার এখন পাইলট

এই লেখাটি 113 বার পঠিত

বোয়েটা ডিপেনারকে অনেকেরই মনে আছে। অনেকের আবার মনেও নেই। দক্ষিণ আফ্রিকার হয়ে ১০৭টি ওয়ানডে ও ৩৮টি টেস্ট ম্যাচ খেলেছিলেন প্রাক্তন এই ওপেনার। প্রথম শ্রেণির ক্রিকেটে বারো হাজারের বেশি রানের মালিক তিনি। সেই ডিপেনার খেলা ছাড়ার পরে এখন কী করছেন?
খেলা ছাড়ার পরে ক্রিকেটের সঙ্গেই যুক্ত থাকতে চান ক্রিকেটাররা। সারা বিশ্বেই এমন ঘটনা ঘটে থাকে। কেউ কোচের দায়িত্ব নেন, কেউ আবার বোলিং বা ব্যাটিং কোচ হিসেবে কাজ করেন। অনেকে আবার ধারাভাষ্যে নতুন ইনিংস শুরু করেন। কিন্তু এমনও অনেক ক্রিকেটারের নজির রয়েছে, যাঁরা ক্রিকেট থেকে সরে যাওয়ার পরে সম্পূর্ণ অন্য পেশায় চলে গিয়েছেন এবং তাতে সফলও হয়েছেন।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার বোয়েটা ডিপেনার এরকমই একজন। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে বিমান পরিবহন ক্ষেত্রে নতুন ইনিংস শুরু করে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার। ডিপেনার এখন এক জন সফল পাইলট। প্রাক্তন এই ওপেনার এখন একটি বিমানবন্দরের বাণিজ্যিক হেলিকপ্টারের পাইলট হিসেবে কাজ করছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ৩৮টি টেস্টে ৩০.১৪ গড়ে ৩টি শতরান ও ৭টি অর্ধ-শতরান-সহ মোট ১,৭১৮ রান করেছেন ডিপেনার। টেস্টে তাঁর সর্বাধিক রান অপরাজিত ১৭৭।

১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু করেছিলেন তিনি। ১০৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। ৪২.২৩ গড়ে তাঁর মোট রান ৩,৪২১। ২০০৭ সালে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ডিপেনার।

Aviation News