হজ ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ অপরিহার্য

এই লেখাটি 164 বার পঠিত

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, হজ ব্যবস্থাপনায় সফলতা অর্জনের জন্য প্রশিক্ষণ একটি অপরিহার্য বিষয়। হজযাত্রী, হজ এজেন্সির হজগাইড, মোনাজ্জেম, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি, হজ প্রশাসনিক দল ও চিকিৎসক দলসহ হজ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট প্রত্যেক ব্যক্তির স্ব স্ব বিষয়ে প্রশিক্ষণ নেয়া আবশ্যক।

তিনি বলেন, এ কারণেই চলতি বছর রাজধানী ও জেলা শহরে হজ সংশ্লিষ্ট সবার জন্য প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনার উদ্যোগ নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগালে সংশ্লিষ্টরা দক্ষতার সঙ্গে স্ব স্ব দায়িত্ব পালন তথা সুষ্ঠু হজ ব্যবস্থাপনা সম্ভব হবে।

বুধবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে বিজনেস অটোমেশন লিমিটেডের উদ্যোগে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন বিষয়ে এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আশকোনা হজ ক্যাম্প, ঢাকার পরিচালক সাইফুল ইসলামের সভাপতিত্বে ও বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও বজলুল হুদা বিশ্বাসের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে হজ ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধন ও নিবন্ধনের গুরুত্ব তুলে ধরা হয়। এতে বক্তব্য দেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) আনিছুর রহমান, যুগ্মসচিব (হজ) হাফিজুর রহমান, হজ কাউন্সিলর (হজ) জেদ্দা, মাকসুদুর রহমান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি আবদুস সোবহান ভূঁইয়া, মহাসচিব এম শাহাদাত হোসেন তছলিম, বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক শোয়েব আহমেদ মাসুদ প্রমুখ।

ধর্মমন্ত্রী তার লিখিত বক্তব্যে বলেন, আগামী ২১ আগস্ট চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের পবিত্র হজ পালিত হবে। ইতোমধ্যে সৌদি-বাংলাদেশ হজচুক্তি-২০১৮ সম্পাদিত হয়েছে। চুক্তি অনুসারে এবছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজে যাবেন।

তিনি বলেন, হজ ব্যবস্থাপনার অন্যতম দিক হলো ই-হজ ব্যবস্থাপনা। সৌদি কর্তৃপক্ষ ই-হজ সিস্টেম চালু করেছে। সৌদি আরবের সঙ্গে সমন্বয় করে হজ ব্যবস্থাপনাকে বাংলাদেশেও ডিজিটাল করা হয়েছে। হজ ব্যবস্থাপনাকে সুন্দর, স্বচ্ছ ও হয়রানিমুক্ত করতে ২০১৬ সাল থেকে প্রাক নিবন্ধন পদ্ধতি চালু করা হয়। চলতি বছরের প্রাকনিবন্ধন (সরকারি ও বেসরকারি উভয় পর্য়ায়ে) কার্যক্রম সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগালে হয়রানিমুক্ত হজ ব্যবস্থাপনা উপহার দেয়া সম্ভব।

Aviation News