মালদ্বীপ সফরে ভারতীয় নাগরিকদের সতর্ক করেছে সরকার

মালদ্বীপের চলমান অস্থিতিশীলতার কারণে দেশটিতে ভারতীয় নাগরিকদের ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে নয়াদিল্লি। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, খুব বেশি জরুরি না হলে ভারতীয় নাগরিকদের মালদ্বীপে সফরের কোনও প্রয়োজন নেই। সে দেশে রয়েছেন, এমন ভারতীয়দেরও নিরাপত্তার ব্যাপারে সতর্ক করা হয়েছে। একইভাবে চীন ও যুক্তরাষ্ট্রও তাদের নাগরিকদের মালদ্বীপ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।

মালদ্বীপের সরকারি টেলিভিশনে প্রেসিডেন্টের সহযোগী আজিমা শুকুর ঘোষণা করেছেন, ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন। এর ফলে সরকার বিরোধীদের গ্রেফতার ও আটক করার যাবতীয় ক্ষমতা দেওয়া হয়েছে নিরাপত্তা বাহিনীকে।

কয়েকদিন আগেই মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ নাশিদ এবং আরও ৯ জন রাজবন্দীকেমুক্তি দেওয়ার কথা ঘোষণা করে সুপ্রিম কোর্ট। ২০১৬ সালে জেল হয় নাশিদের কারাদণ্ড হয়। চিকিৎসার জন্য ব্রিটেনে যাওয়ার পরে সেখানেই রাজনৈতিক আশ্রয় পান তিনি। এখনও তিনি দেশের বাইরেই রয়েছেন। মুক্তি পেতেই মালদ্বীপের ভোটে ইয়ামিনকে চ্যালেঞ্জ জানাবেন বলে ঘোষণা করেছেন তিনি।

তবে ইয়ামিন জানিয়েছেন, আদালতের রায় মেনে নেবে না সরকার। তার দফতর থেকে এক চিঠিতে বলা হয়েছে, এখতিয়ারের বাইরে গিয়ে রায় দিয়েছে আদালত। এতে দেশের নিরাপত্তায় আঘাত আসবে। এর পরেই জরুরি অবস্থা জারি করা হয়। জরুরি অবস্থা জারির কয়েক ঘণ্টার মধ্যেই দেশটির প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাত থেকে সুপ্রিম কোর্ট এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬