হজ এজেন্সিগুলোর প্রতারণা তদন্তে দুদক

এই লেখাটি 110 বার পঠিত

হজ এজেন্সির প্রতারণা খতিয়ে দেখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ১৮ হজ এজেন্সি মালিককে তলব করেছে দুদক। দুদকের পাঠানো চিঠিতে আগামী ৫ ফেব্রুয়ারি ২০১৮ তাদের সেগুনবাগিচায় কমিশনের বিভাগীয় কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।

সকল প্রক্রিয়া সম্পন্ন করার পরও ১৮ হজ এজেন্সির প্রতারণায় ২০১৭ সালে হজে যেতে পারেনি ৯৮ জন হজ যাত্রী। এমন সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দুদক এ তদন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় ১৮টি হজ এজেন্সির মালিকদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুদক। এ ছাড়া ২০১৬ সালে হজ ব্যবস্থাপনায় অনিয়ম, দুর্নীতির অভিযোগও অনুসন্ধান করা হচ্ছে। ওই সময়ে ২২৮টি এজেন্সির বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল।

শতাধিক হজযাত্রীর সঙ্গে প্রতারণার অভিযোগ রয়েছে এই এজেন্সিগুলোর বিরুদ্ধে। তাদের অবহেলা, উদাসীনতা, প্রতারণার কারণে গত বছর অনেক হজযাত্রী মক্কায় যেতে পারেননি। অভিযোগ রয়েছে, হজের পুরো কাজ শেষ করতে এসব এজেন্সি প্রতি যাত্রীর কাছ থেকে ৫ থেকে১০ লাখ টাকা পর্যন্ত আদায় করেছে । একই অভিযোগে গত ১০ জানুয়ারি ধর্মমন্ত্রীর পিএস ড. আবুল কালাম আজাদ, এপিএস শফিকুর রহমান শফিক, ব্যক্তিগত কর্মকর্তা মাজহারুল ইসলাম ও আবু সাইদকে জিজ্ঞাসাবাদ করা হয়।

Aviation News