বিমান থেকে পড়ছে মানবশরীরের বর্জ্য

এই লেখাটি 241 বার পঠিত

মাঝ আকাশ থেকে মাঠের মধ্যে ধপাস করে এসে পড়েছে মানব বর্জ্য। ভারতের হরিয়ানার গুরগাঁওয়ের ফজিলপুর বদলির মানুষ বুঝতে পারেননি, ব্যাপারটা কী হল। তাঁরা ভাবলেন উল্কাপাত হচ্ছে!

দক্ষিণ দিল্লির এক বাসিন্দা বিষয়টি নিয়ে ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যালে অভিযোগ করেন। বলেন, উড়ন্ত বিমান থেকে তাঁর বাড়ির ছাদে মানব বর্জ্য এসে পড়েছে। এনজিটি তদন্তে নেমে দেখে, অভিযোগ সত্যি। কিন্তু ফজিলপুর বদলির মানুষ এত কিছু বোঝেননি। তাঁরা ভাবেন, উল্কাপাত হচ্ছে।

খবর পেয়ে এলাকায় ছুটে আসেল বৈজ্ঞানিকরা। গ্রামের মানুষ বলেন, জিনিসটার রং সাদা, দেখতে বরফের মত কিন্তু গলছে না। এ উল্কা না হয়ে যায় না। ওজন ৮ থেকে ১০ কেজির মত।

পুলিশও বুঝতে পারেনি জিনিসটা কী। তারা খবর দেয় স্থানীয় মেডিক্যাল অফিসারকে ও সরকারি আধিকারিকদের। ঘটনাস্থলে আসেন ইন্ডিয়া মেটিওরলজিক্যাল ডিপার্টমেন্টের বৈজ্ঞানিকরা, আসে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটিও। পরে হরিয়ানা আরবান ডেভেলপমেন্ট অথরিটি জানায়, উল্টা টুল্কা কিছু নয়, ওটা স্রেফ মানব বর্জ্য, কোনও বিমান মাঝ আকাশ থেকে ফেলে দিয়ে গিয়েছে।

দিনকয়েক আগেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাসোসিয়েশনকে নির্দেশ দিয়েছে, সমস্ত বিমান সংস্থায় সার্কুলার দিয়ে জানাতে, যে যদি তারা মাঝ আকাশে এভাবে মানব বর্জ্য ফেলে দেয় তবে ৫০,০০০ টাকা জরিমানা দিতে হবে।

Aviation News