সেই বিমান ছিনতাকারীদের সাম্প্রতিক ছবি প্রকাশ

’৮৬-র ৫ সেপ্টেম্বর করাচি বিমানবন্দরে প্যান অ্যাম ফ্লাইট ৭৩ ছিনতাই করে জঙ্গিরা। মুম্বই থেকে নিউইয়র্কগামী ওই বিমানের যাত্রীদের বাঁচাতে গিয়ে জঙ্গিদের হাতে প্রাণ হারান বিমানসেবিকা নীরজা ভানোট। তিন দশকেরও বেশি পেরিয়ে যাওয়ার পর বৃহস্পতিবার এই ঘটনায় অভিযুক্ত চার অপহরণকারীর সাম্প্রতিককালের ছবি প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা ‘ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ বা এফবিআই।

ওয়াদুদ মহম্মদ হাফিজ আল তুর্কি, জামাল সইদ আব্দুল রহিম, মহম্মদ আব্দুল্লাহ খলিল হোসেন আররাহায়াল এবং মহম্মদ আহমেদ আল মুনাওয়ার— এই চার অভিযুক্ত অপহরণকারীর ছবি প্রকাশ করেছে এফবিআই।

জানা গিয়েছে, এই চার অভিযুক্তের ২০০০ সালের ছবি ল্যাবরেটরিতে ‘এজ প্রগরেশন টেকনোলজি’র সাহায্যে পরিবর্তন ঘটিয়ে তাদের বর্তমান ছবি তৈরি করেছে এফবিআই।

এফবিআই-এর ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা এই চার অপহরণকারীকে ধরিয়ে দিতে পারলে বা এদের খোঁজ দিতে পারলে মাথাপিছু ৫০ লক্ষ ডলার পুরস্কারমূল্য ঘোষণা করেছে আমেরিকার কূটনৈতিক নিরাপত্তা পরিষেবা দফতর।

’৮৬-র ওই ঘটনায় প্রাণ হারান দু’ জন মার্কিন যাত্রী-সহ ২০ জন। আহত হন শতাধিক মানুষ। তাঁর সাহসিকতার জন্য মরণোত্তর অশোক চক্র পুরস্কারে সম্মানিত করা হয় প্যান অ্যাম ফ্লাইট ৭৩-এর বিমানসেবিকা নীরজা ভানোটকে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬