কাতারের আকাশসীমায় আমিরাতের বিমান!

জাতিসংঘে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে কাতার। কাতার অভিযোগ করে বলেছে, গত ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের একটি সামরিক বিমান কাতারের আকাশ সীমায় প্রবেশ করে। তবে আমিরাত এ অভিযোগ অস্বীকার করেছে। খবর রয়টার্স।

কাতারের সংবাদ সংস্থার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, জাতিসংঘে নিযুক্ত কাতারি রাষ্ট্রদূত জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুয়েতেরেস ও নিরাপত্তা পরিষদের কাছে অভিযোগ করেছে যে, গত ২১ ডিসেম্বর স্থানীয় সময় সকাল পৌনে ১০টায় আমিরাতের সামরিক বিমান কাতারের আকাশসীমা লঙ্ঘন করে। শুধুই তা-না আমিরাতের বিমানটি প্রায় এক মিনিট ধরে কাতারের আকাশে ছিল বলেও জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়ছে, কাতারি রাষ্ট্রদূত জানিয়েছেন, ‘আহমেদ বিন সাইফ আল থান ওরফে শেখ আলিয়া নিশ্চিত করেছেন যে আমিরাতের বিমানটি কাতারের আকাশে অনুমতি ছাড়া ঢুকে পড়ে। এটা অবশ্যই আকাশসীমা লঙ্ঘন এবং কাতারের সার্বভৌমত্বের জন্য হুমকি। এটা একইসঙ্গে আন্তর্জাতিক আইন, নিয়মের পরিপন্থী এবং উদ্দেশ্যমূলক।’

তবে এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের কোনো কর্মকর্তারা এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

প্রসঙ্গত, গত বছর সন্ত্রাসবাদে সমর্থন ও ইরানের সাথে সম্পর্ক রাখার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ কয়েকটি দেশ। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬