বাড়ছে না হজযাত্রীর কোটা

হজযাত্রীসৌদি সরকারের কাছে ধর্ম মন্ত্রণালয় থেকে বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা আরও ৫০ হাজার বাড়ানোর আবেদন জানানো হলেও আগামী বছর হজযাত্রীর কোটা বাড়ছে না। চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে গিয়ে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮জন নারী, পুরুষ ও শিশু হজ করেছে। ২০১৮ সালেও সমসংখ্যক মানুষ হজে যেতে পারবেন।

আগামী বছর হজযাত্রীর সংখ্যা না বাড়ার তথ্যটি জানিয়েছেন ভারপ্রাপ্ত ধর্ম সচিব আনিছুর রহমান। সোমবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে নিজ কক্ষে রিলিজিয়াস রিপোর্টার্স ফোরামের (আরআরএফ) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ তথ্য জানান।

তিনি আরও জানান, সর্বশেষ তথ্যানুযায়ী এখন পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৮৩ হাজার ৭৮৭ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৮৭৬ জন প্রাক নিবন্ধন করেছেন। তাদের মধ্যে ২০১৮ সালে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। বাকিরা ২০১৯ সালের জন্য অপেক্ষমাণ থাকবেন।

আগামী ১৪ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে হজচুক্তি সম্পন্ন হবে। এরপর হজ প্যাকেজ ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

আনিছুর রহমান আরও জানান, ২০১৬ ও ২০১৭ এই দুবছর যেসকল হজযাত্রী হজ করেছেন তাদের অতিরিক্ত দুই হাজার রিয়াল পরিশোধ করতে হবে না। তবে এর আগের বছরগুলোতে কেউ হজ করে থাকলে তাকে ঘোষিত হজ প্যাকেজের সঙ্গে অতিরিক্ত দুই হাজার রিয়াল পরিশোধ করতে হবে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬