হজ ক্যালেন্ডার প্রকাশ করল ধর্ম মন্ত্রণালয়

hajj-1-20171204202724হজ ব্যবস্থাপনাকে ঢেলে সাজাতে নতুন নতুন পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করেছে ধর্ম মন্ত্রণালয়। এ পরিকল্পনার অংশ হিসেবে ধর্ম মন্ত্রণালয়ের ইতিহাসে প্রথমবারের মতো হজ ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে।

এ ক্যালেন্ডারে অর্ধশত কার্যক্রমের সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করে সে অনুযায়ী হজ সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম ১ নভেম্বর শুরু হয়েছে। আগামী বছর ১৪ আগস্ট পর্যন্ত নানা কার্যক্রম চলবে।

এ বিষয়ে ধর্ম সচিব আনিছুর রহমান জানান, অধিকতর সুষ্ঠু ও সুন্দরভাবে সার্বিক হজ ব্যবস্থাপনার স্বার্থে এ বছর হজ ক্যালেন্ডার অনুসরণ করে সার্বিক হজ কার্যক্রম পরিচালিত হবে।

হজ ক্যালেন্ডারে বিভিন্ন কার্যক্রম হলো- হজযাত্রীদের তথ্য আর্কাইভ তৈরি করা, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও ব্যাংকের কার্যক্রম মনিটরিংয়ের জন্য ফোকাল পয়েন্ট নিয়োগ, বিগত হজের সার্ভিস ফি ফেরত প্রদান, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কোটা পূরণের প্রচারণা, হজবিষয়ক ফিডব্যাক সেমিনার, হজ ও ওমরাহ নীতি- ২০১৮ সংশোধন/হালনাগাদ, দ্বিপাক্ষিক হজ চুক্তি ও হজযাত্রীর সংখ্যা নির্ধারণ, হজ প্যাকেজ ঘোষণা, হজবিষয়ক অভিযোগগুলো তদন্ত, বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা, হজ এজেন্সিগুলোর  র‌্যাংকিংয়ের ক্রাইটেরিয়া নির্ধারণ, ব্যাংকের সঙ্গে আলোচনা, ব্যাংকের তালিকা প্রকাশ করা।

বিভিন্ন দফতর ও সংস্থার সঙ্গে চুক্তি, সোনালী ব্যাংকসহ অন্যান্য যোগ্য ব্যাংকের সঙ্গে চুক্তি, আইটি, নির্বাচন কমিশন, পার্সপোর্ট, ইমিগ্রেশন, সিভিল এভিয়েশনের সঙ্গে চুক্তি, হজ ব্যবস্থাপনা সংক্রান্ত সিস্টেম ব্যবহারকারীদের প্রশিক্ষণ, নিবন্ধন কার্যক্রম শুরু ও শেষ করা, সৌদি আরবে ই-হজ সিস্টেমে নিবন্ধন ও ব্যাংক হিসাব খোলা সংক্রান্ত নির্দেশনা প্রদান, হজযাত্রী পরিবহনে উপযুক্ত হজযাত্রীর সংখ্যা নির্ধারণ ও সৌদি আরবে তথ্য প্রেরণ, হজযাত্রীদের পিআইডি প্রদান, হজগাইড নিয়োগ, পুলিশের বিশেষ শাখায় হজযাত্রীদের তথ্য প্রেরণ, ট্রলি ব্যাগ কিটব্যাগ, ওষুধসহ বিভিন্ন ক্রয় কার্যক্রম সৌদি আরবে বাড়ি ভাড়ার টেন্ডার আহ্বান, টিম গঠন, সৌদি আরবে প্রেরণ ও চুক্তি, রাষ্ট্রীয় খরচে হজযাত্রীদের তালিকা প্রকাশ, বেসরকারি হজযাত্রীদের তালিকা প্রকাশ, হজযাত্রা শুরু ও শেষ ইত্যাদি কার্যক্রম সম্পাদন করা।

হজ ক্যালেন্ডার

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬