বিমানবন্দরে কার্গো নিরাপত্তাঃ পর্যবেক্ষণ করছে ব্রিটিশ প্রতিনিধি দল

এই লেখাটি 582 বার পঠিত

biman-cargoবাংলাদেশ থেকে পণ্যবাহী কার্গো পরিবহনে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা চলছে দেড় বছরের বেশি সময় ধরে। নিষেধাজ্ঞা তুলে নিতে সংশ্লিষ্ট পক্ষগুলোকে রাজি করাতে দেশের সব আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পর্যবেক্ষণ করছে যুক্তরাজ্যের তিন সদস্যের একটি প্রতিনিধি দল। গত বুধবার থেকে এ দল শাহজালালের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করছে।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর এ মোস্তাফিজুর রহমান বলেন, ২৭ নভেম্বর পর্যন্ত এ প্রতিনিধি দল বাংলাদেশে থাকবে। এ সময়ে দলটির সদস্যরা বিমানবন্দরের নিরাপত্তা পর্যবেক্ষণ ও বেবিচকের সঙ্গে বিভিন্ন বিষয়ে বৈঠক করবেন। তিনি বলেন, শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার যথেষ্ট উন্নতি হয়েছে। এরই মধ্যে ইইউ রাষ্ট্রদূত শাহজালাল বিমানবন্দরে কার্গো কমপ্লেক্স সরেজমিন পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন। সম্প্রতি লুফতানসা সিকিউরিটি টিম বিমানবন্দর পরিদর্শন করেছে। তারাও সন্তোষ প্রকাশ করেছে। একইভাবে ইতিহাদ কার্গোর একটি নিরাপত্তা দলের পরিদর্শনেও শাহজালাল বিমানবন্দরের কার্গো ভিলেজের অপারেশন সম্পর্কে ইতিবাচক প্রতিবেদন এসেছে। ফলে আশা করা যায়, অচিরেই পশ্চিমা দেশগুলোর আরোপ করা নিষেধাজ্ঞাও উঠে যাবে।
বেবিচক সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যের পরামর্শ অনুযায়ী বিমানবন্দরে আধুনিক যন্ত্রপাতি বসানোর কাজ চলছে। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে উড়োজাহাজের হোল্ডে রাখার মতো ভারী ব্যাগ তল্লাশির জন্য ডুয়াল ভিউ এক্স-রে স্ক্যানিং মেশিন, হ্যান্ডব্যাগ তল্লাশির জন্য ডুয়াল ভিউ স্ক্যানিং মেশিন, লিকুয়িড এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেম (এলইডিএস), আন্ডার ভেহিকল স্ক্যানিং সিস্টেম (ইউভিএসএস), ফ্যাপ বেরিয়ার গেট উইথ কার্ড রিডার, বেরিয়ার গেট উইথ আরএফআইডি কার্ড রিডার, এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেম (ইডিএস), এক্সপ্লোসিভ ট্রেস ডিটেকশন (ইটিডি)। এসব যন্ত্রপাতি বসানোর কার্যক্রম যুক্তরাজ্যের প্রতিনিধি দলকে দেখানো হচ্ছে।
এদিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ২৭ নভেম্বর যুক্তরাজ্য সফরে যাচ্ছেন। এ সফরে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ বিভিন্ন বিষয়ে সে দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

Aviation News