বাড়ির ছাদে বিমান বানিয়ে পেলেন ফ্লাইং লাইসেন্স

এই লেখাটি 197 বার পঠিত

AMOL-YADAV-400x395প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া প্রকল্পকে এক ধাক্কায় অনেকটা এগিয়ে দিলেন মুম্বইয়ের কমার্শিয়াল পাইলট অমল যাদব। নিজের বাড়ির ছাদে আস্ত একটা বিমান তৈরি করে ফেলেছেন তিনি। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন বা ডিজিসিএ তাঁকে উড়ানের লাইসেন্সও দিয়েছে।

৬ আসনের এই গৃহে তৈরি বিমান ১৩,০০০ ফুট পর্যন্ত উড়তে সক্ষম। প্রতি মিনিটে উঠবে ১,৫০০ ফুট পর্যন্ত, ২,০০০ কিলোমিটার রেঞ্জে সর্বাধিক গতিবেগ উঠবে ১৮৫ নট।

৬ বছর ধরে এই বিমান বানিয়েছেন জেট এয়ারওয়েজের পাইলট অমল যাদব। খরচ পড়েছে ৪ কোটি টাকা। খরচ জোগাতে তাঁকে তাঁর বাড়ি বিক্রি করতে হয়েছে।

মুম্বইয়ের কান্দিভলি শহরতলীতে ২০১১ সালে এই বিমান তৈরিতে হাত দেন অমল। এ জন্য তাঁকে যে সব আমলাতান্ত্রিক বাধার সম্মুখীন হতে হয় তা দূর করতে হস্তক্ষেপ করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ। ফড়ণবীশ আবার এই প্রকল্পের সাফল্যের জন্য প্রধানমন্ত্রীর দ্বারস্থ হন, অনুরোধ করেন, তাঁকে ব্যক্তিগতভাবে হস্তেপ করতে।

এরপর সোমবার মুখ্যমন্ত্রী ফড়ণবীশ অমলের হাতে সরকারিভাবে ডিজিসিএ সার্টিফিকেট তুলে দিয়েছেন। কৃতজ্ঞতাস্বরূপ অমল তাঁর বিমানের নাম রেখেছেন প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী ফড়ণবীশের নামে। তাঁর বিমান রেজিস্টার্ড হয়েছে ভিটি-এনএমডি বা ভিক্টর ট্যাঙ্গো নরেন্দ্র মোদী দেবেন্দ্র নামে।

মুম্বইয়ে মেক ইন ইন্ডিয়া সপ্তাহে ইতিমধ্যেই প্রদর্শিত হয়েছে এই বিমানটি। আপাতত তা রয়েছে ধুলের এয়ারস্ট্রিপে। মুখ্যমন্ত্রীর অফিস জানিয়েছে, অমল যাদব এবার থেকে তাঁর কোম্পানির মাধ্যমে মহারাষ্ট্রে বিমান নির্মাণ শিল্প গড়ে তুলবেন। এ জন্য মুম্বইয়ের পাশে পালঘরে ১৫৫ একর জমি দেওয়া হয়েছে তাঁকে।

Aviation News