পর্যটনশিল্পে প্রশিক্ষণেই মিলবে কর্মসংস্থান

Torism-1-inner20171120052359দেশে পর্যটনশিল্প দিনে দিনে বিকশিত হচ্ছে। তৈরি হচ্ছে আন্তর্জাতিক মানের হোটেল-মোটেল। বাড়ছে এখাতে ব্যাপক সম্ভাবনা। একইসঙ্গে প্রয়োজন হচ্ছে দক্ষকর্মীর। অনেকেই ক্যারিয়ার গড়তে বা পেশা হিসেবে বেছে নিচ্ছেন পর্যটনশিল্পকে। ফলে বেড়েছে পেশাগত প্রশিক্ষণের সুযোগও বাড়ছে। ইতোমধ্যে বাংলাদেশ পর্যটন করপোরেশনের (বিপিসি) অধীনে ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট (এনএইচটিটিআই) হোটেল অ্যান্ড ট্যুরিজম বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। এমনকি এখন থেকে প্রশিক্ষণ নিলে মিলছে নিশ্চিত কর্মসংস্থানের সুযোগ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, দেশে-বিদেশে হোটেল, মোটেল, গেস্ট হাউজ, রেস্তোঁরা, ফাস্ট ফুড শপ, বেকারি, ট্রাভেল এজেন্সি ট্যুর অপারেটর, বিমান সংস্থাসহ পর্যটন শিল্প ও অন্যান্য সেবামুলক প্রতিষ্ঠান প্রাসঙ্গিক ক্ষেত্রে কর্মজীবন গড়ে তুলতে আগ্রহ প্রার্থীদের কাছে নিম্নবর্ণিত বিষয়ে ১৮ সপ্তাহ মেয়াদী ন্যাশনাল সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে পারবে। তারা বলছেন, শুধু দেশে নয় দেশের বাহিরেও মিলছে লোভনীয় চাকরির হাতছানী। এব্যাপারে জানতে চাইলে ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের(এনএইচটিটিআই) অধ্যক্ষ পারভেজ আহমেদ চৌধুরী বলেন, এনএইচটিটিআই যে দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে। এখানকার শিক্ষর্থীরা এখন দেশের সীমানা ছাড়িয়ে বিভিন্ন দেশে কাজ করছে। তিনি আরও জানান, আমাদের কাছে অনেক দেশ দক্ষকর্মী চায়। তাদের চাহিদা মতো আমরা দক্ষকর্মী দিতে পারি না। এছাড়া নতুন প্রায় ১৫টির বেশি তারকা মানের হোটেল পাইপলাইনে আছে। এগুলোতেও দক্ষ জনশক্তি নিবে। কিন্তু এখাতে যারা কাজ করেন অধিকাংশ প্রশিক্ষণপ্রাপ্ত নয়।

তিনি আরও বলেন, আমাদের এখান থেকে যারা প্রশিক্ষণ নিয়েছে কেউ বসে নেই। কোন না কোন জায়গায় কাজ করছে। প্রশিক্ষণ শেষে আমরা নিজেদের দায়িত্বে কর্মসংস্থানের ব্যবস্থা করি। শুধুমাত্র এইচএসসি পাসের পর ভর্তি হওয়ার সুযোগ থাকলেও এখন অনার্স মাস্টার শেষ করেও অনেকই এখন প্রশিক্ষণ নিচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, পর্যটন সংক্রান্ত ছয়টি বিষয়ে প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ পর্যটন করপোরেশনের ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট। এগুলো হলো- ১. ফ্রন্ট অফিস অ্যান্ড সেক্রেটারিয়্যাল অপারেশন্স, হোটেল, মোটেল, গেস্ট হাউজ ও সেবামূলক প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে অভ্যর্থনা প্রণালী টেলিফোন ইত্যাদি বিষয় এ কোর্সের অন্তর্ভুক্ত।

২. ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, হোটেল, মোটেল রোস্তোর্রা পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুযায়ী বিদেশি খাবার প্রস্তুতি বিষয় এ কোর্সের অন্তর্ভক্ত। ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস : খাবার তৈরি, টেবিল সাজানো, খাদ্য ও পানীয় পরিবেশন, পানীয় ও খাদ্য তালিকা তৈরি ইত্যাদি বিষয় কোর্সের অন্তর্ভুক্ত।

৩. ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন : এই কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলো হলো বাংলাদেশি, চায়নিজ, ইউরোপিয়ান, ইন্ডিয়ান খাবার তৈরি প্রণালী, ডেকোরেশন, হাইজিন অ্যান্ড স্যানিটেশন।

৪. সার্টিফিকেট কোর্স ইন হাউসকিপিং অ্যান্ড লন্ড্রি : কক্ষসজ্জা, বেড তৈরি, ক্লিনিং, লন্ড্রি সার্ভিস, হাইজিন অ্যান্ড স্যানিটেশন, ফাস্ট এইড ইত্যাদি এ কোর্সের অন্তর্ভুক্ত।

৫. বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন : এই কোর্সে শিখবেন কেক, পেস্ট্রি, ব্রেড, কুকিজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ডেজার্ট আইটেম প্রস্তুত, ডেকোরেশন, হাইজিন অ্যান্ড স্যানিটেশনের মতো বিষয়গুলো।

৬. ট্রাভেল এজেন্সি অ্যান্ড ট্যুর অপারেশন : এয়ারলাইন্স, ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটর প্রতিষ্ঠান পরিচালনার জন্য এখানে শিখবেন ট্যুর অপারেশন্স অ্যান্ড ট্যুর গাইডিং, ট্রাভেল সার্ভিস, ট্রাভেল ও কালচারাল জিওগ্রাফি বিষয়গুলো।

এছাড়া নতুন করে পাঁচটি কোর্সের জন্য আবেদন নেওয়া শুরু হয়েছে। দুই বছরের হায়ার ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট কোর্সের খরচ দুই লাখ ১০ হাজার টাক। এক বছরের ডিপ্লোমা ইন ট্যুারিজম ম্যানেজমেন্ট কোর্সের খরচ এক লাখ টাকা। ১০ মাসের ডিপ্লেমা প্রফেশনাল ইন ব্যাংকি কোর্স। এক বছরের কুরিয়াল আর্টস এবং ক্যাটারিং ম্যানেজমেন্ট কোর্সের খচর এক লাখ ৫০ হাজার টাকা। এক বছর মেয়াদি প্রফেশনাল শেফ কোর্স খরচ হবে এক লাখ ২০ হাজার টাকা। শুধুমাত্র এইচএসসি পাশ হলে এগুলোতে প্রশিক্ষণ নিতে পারবেন। ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ডিপ্লোমা ইন ট্যুারিজম ম্যানেজমেন্ট, ডিপ্লেমা প্রফেশনাল ইন ব্যাংকি এই তিনটি কোর্সে জন্য আগামী আট ডিসেম্বরের মধ্যে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষা হবে ১৮ ডিসেম্বর। কোর্স শুরু হবে আগামী ১৬ জানুয়ারি। কুরিয়াল আর্টস এবং ক্যাটারিং ম্যানেজমেন্ট, প্রফেশনাল শেফ কোর্সের জন্য ৮ আগামী ডিমেম্বর। ভর্তি পরীক্ষা হবে আগামী ২৪ ডিসেম্বর। প্রতিটি কোর্সের মেয়াদ ১৮ সপ্তাহ। পাঁচ ঘণ্টা করে সপ্তাহে পাঁচ দিন (রোব থেকে বৃহস্পতিবার) ক্লাস হবে। সর্বোচ্চ ৩৫ বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের যোগ্যতা ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ও প্রোডাকশন, হাউস কিপিং অ্যান্ড লন্ড্রি, বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন কোর্সে আবেদনের যোগ্যতা এসএসসি পাস। ফ্রন্ট অফিস সেক্রেটারিয়াল অপারেশনস ও ট্যুর গাইড অ্যান্ড ট্রাভেল এজেন্সি অপারেশনস কোর্সে আবেদনের যোগ্যতা এইচএসসি। খরচ ট্যুর গাইড অ্যান্ড ট্রাভেল এজেন্সি অপারেশনস, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ও বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন কোর্সে খরচ পড়বে ২৫ হাজার টাকা। ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন ও হাউস কিপিং অ্যান্ড লন্ড্রি কোর্সে খরচ ৩০ হাজার টাকা। ফ্রন্ট অফিস সেক্রেটারিয়াল অপারেশনস কোর্সে গুনতে হবে ২০ হাজার টাকা। আবেদন ফরম ও অন্যান্য তথ্য ৩০০ টাকার বিনিময়ে ইনস্টিটিউটের অফিসে আবেদন ফরম পাওয়া যাবে রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।আবেদন ফরমের সঙ্গে জমা দিতে হবে শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদ, প্রশংসাপত্র এবং পাসপোর্ট আকারের দুই কপি ছবি। আবেদন প্রার্থীদের অংশ নিতে হবে ভর্তি পরীক্ষায়। এমসিকিউ এবং রচনামূলক পদ্ধতিতে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। নম্বর বিভাজন সাধারণ জ্ঞান ৪০, সাধারণ গণিত ২০ এবং ইংরেজি ৪০।

ঠিকানা : ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট, বাংলাদেশ পর্যটন করপোরেশন, ৮৩-৮৮ মহাখালী বা/এ, ঢাকা। ফোন : ৯৮৯৯২৮৯-৯১।

ওয়েবসাইটেও (www.nhtti.org/notice.php) পাওয়া যাবে দরকারি তথ্য।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬