কবে শেষ হবে বগুড়া বিমানবন্দরের কাজ

images২১ বছরেও বগুড়া বিমান বন্দরের নির্মাণ কাজ শেষ হয়নি। বাস্তব অবস্থায় প্রশ্ন উঠেছে, ২১ বছর আগের শুরু হওয়া নির্মাণ কাজ আদৌ কোনোদিন শেষ হবে কিনা? দীর্ঘ সময়ে কয়েকটি সরকারের পরিবর্তন হয়েছে, কিন্তু বিমান বন্দর নির্মাণের কাজে তেমন কোনো অগ্রগতি হয়নি।

প্রসঙ্গত, ১৯৯১-১৯৯৬ সালের সরকার বগুড়াকে মডেল জেলায় পরিণত করার প্রকল্প হাতে নেয়। এরই ধারাবাহিকতায় বগুড়া সদর উপজেলার বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়ায় বগুড়া বিমান বন্দর নির্মাণ প্রকল্প একনেক সভায় অনুমোদন পায়। সেই সময় এরুলিয়া মৌজায় ১০৯ দশমিক ৮১ একর ভূমি হুকুম দখল করে নির্মাণ কাজ শুরু করা হয়। এ প্রকল্পে প্রাক্কলিত ব্যয় ধরা হয় ২২ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নে ১৯৯৫ সালে জমি কিনতে ব্যয় ধরা হয় ২৮ লাখ টাকা। প্রকল্পে ছিল ৫ হাজার ফুট দৈর্ঘ্য ও ৬০০ ফুট প্রস্থ রানওয়ে নির্মাণ, অফিস ভবন নির্মাণ, মূল গ্রাউন্ডনির্মাণ, কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণ, বিদ্যুৎ সরবরাহসহ প্রয়োজনীয় সব কিছুই। এরপর ১৯৯৬ সালে প্রথমে নির্মাণ কাজ শুরু হয় এবং ২০০০ সালে প্রকল্পটি বাস্তবায়নের আশা করা হয়। সে হিসেবে ‘২০০১ সালের শুরুতে বগুড়ার আকাশে বিমান উড়বে’ বলে আশার বাণীও শোনানো হয়েছিল। কিন্তু সেই বিমান আজও উড়েনি। বিমানবন্দরও চালু হয়নি। প্রকৃতপক্ষে নির্মাণ কাজই শেষ হয়নি।

জানা গেছে, অতি সম্প্রতি বগুড়া বিমান বন্দর চালুর বিষয়ে বাংলাদশ বিমানবাহিনী নতুন করে এর সম্ভাব্যতা যাচাই করেছে। এ সংক্রান্ত একটি রিপোর্টও এরই মধ্যে সরকারকে দেওয়া হয়েছে। এ বিষয়ে বগুড়া জেলা প্রশাসকের ভূমি অধিগ্রহণ শাখা সূত্রে জানা গেছে, বগুড়া বিমান বন্দরের বর্তমান রানওয়ের সঙ্গে আরও ৩ হাজার ফুট দৈর্ঘ্য রানওয়ে নির্মাণ, তেলের রিজার্ভার নির্মাণ, যাত্রী ও মালামাল হ্যান্ডলিংসহ অন্যান্য সুবিধার জন্য আরও প্রায় ১০০ একর জমি দরকার। সরেজমিনে সম্ভাব্যতা যাচাই শেষে সম্প্রতি একটি রিপোর্ট দেওয়া হয়েছে। তবে ভূমি অধিগ্রহণের জন্য এখনো কোনো চিঠি পায়নি জেলা প্রশাসন। বগুড়া জেলা প্রশাসকের ভূমি অধিগ্রহণ শাখার অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা-১ প্রাণ বল্লভ বসাক গতকাল জানান, ভূমি অধিগ্রহণের প্রস্তাব মন্ত্রণালয় থেকে পাওয়া যায়নি। পাওয়া গেলে কাজ শুরু করা হবে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬