শিগগিরই স্বাক্ষরিত হবে ইউনাইটেড এয়ার পরিচালনার সমঝোতা স্মারক

এই লেখাটি 5556 বার পঠিত

giant_20019বাংলাদেশি একটি বিমান কোম্পানির সঙ্গে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। নভেম্বর মাসেই ‘ডমেস্টিক এয়ার ফ্লাইট’ পরিচালনা নিয়ে সমঝোতা স্মারক শেষে কোম্পানি দুটি যৌথভাবে (সিচেক সম্পন্ন) এয়ার পরিচালনা করবে।

কোম্পানির বোর্ড সভায় সমঝোতার বিষয়টি অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে বিমানের বিশেষ একটি সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

বোর্ড সভায় অনুমোদন হলে চলতি মাসেই ‘ডমেস্টিক এয়ার ফ্লাইট’ পরিচালনা নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। তবে কোন কোম্পানি, কি পরিমাণ শেয়ার ধারণ করবে এবং লভ্যাংশ বণ্টন নিয়েও কোন তথ্য প্রকাশ করা হয়নি।

বিমানের বিশেষ একটি সূত্র জানায়, দুটি উদ্দেশ্যে দীর্ঘ সময় পরে ইউনাইটেড এয়ার বোর্ড মিটিং করছে। দেশি বা বিদেশি কোন কোম্পানির সঙ্গে মার্চ করতে হলে কোম্পানির আর্থিক চিত্র প্রকাশ এবং উপস্থাপন করা জরুরি। একই সঙ্গে ২০১৬ সালের ১৬ জুন কমিশনের অনুমোদন পাওয়া ২২৪ কোটি ৮০ লাখ টাকা বন্ডের মাধ্যমে উত্তোলন করতেও ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ সালের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা বাধ্যতামূলক।

জানা গেছে, বিদেশ থেকে ৭টি বিমান আনার সব প্রক্রিয়া সম্পন্ন করে ২০১৬ সালের ১৩ নভেম্বর বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) চিঠি দিয়ে পরিদর্শনের অনুরোধ জানান ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের উইং কমান্ডার ইঞ্জিনিয়ার মো. শাহাব উদ্দিন আহমেদ। এয়ার বাসগুলো হচ্ছে- 1. A340-300: Qtz: 02, 2. ATR 72-500 Qtr:02. 3. MD-83 : Qtr:01 এবং এরমধ্যে A340-300 বিমান দুটি, ATR 72-500 Qtr:02 বিমান দুটি এবং MD-83 : Qtr:01 একটি বিমান পরিদর্শন শেষে দেশে আনার প্রক্রিয়ায় রয়েছে।

একই সঙ্গে ২০১৬ সালের ১৬ নভেম্বর সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বরাবর ‘তিন ধরণের বিমান উড্ডয়ন’ আবেদনও করা হয়। নীতিগতভাবে এসব প্রক্রিয়া সরকারিভাবে এগিয়ে গেলেও বিলম্ব হওয়ার আশঙ্কায় অন্য কোম্পানির সঙ্গে মার্চ করতে চলতি নভেম্বর মাসেই সমঝোতা চুক্তির পূর্বাভাস মিলেছে।

সূত্রঃ নিউজজি২৪ডটকম

Aviation News