বাংলাদেশে নজরদারিতে আসছে আকাশপথে ভ্রমণকারীদের তথ্য

aeroplaneনজরদারির আওতায় আসছে আকাশপথে ভ্রমণকারীদের তথ্য। বাংলাদেশ থেকে বিদেশে অথবা বিদেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের তথ্য আগাম পেতে অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন (এপিআই) ও প্যাসেঞ্জার নেইম রেকর্ড (পিএনআর) বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিশ্বের বিভিন্ন দেশে এ কার্যক্রম চালু রয়েছে। এর আওতায় এয়ারলাইন্সগুলোকে যাত্রীদের তথ্য আগাম দিতে হয় সংশ্লিষ্ট সংস্থাকে।

এপিআই ও পিএনআর বাস্তবায়নের জন্য ৯ সদস্যের কমিটিও করেছে এনবিআর। সেই কমিটি এপিআই ও পিএনআর বিষয়ক আইন, বিধি প্রণয়ন ও বাস্তাবায়নের জন্য কাজ করবে।

গত ৯ নভেম্বর এনবিআরের এক অফিস আদেশে বলা হয়,এপিআই ও পিএনআর বাস্তবায়ন হলে এনবিআরের রাজস্ব আহরণ আরও স্বচ্ছ ও গতিশীল হবে। এছাড়া, দেশের বিমানবন্দরগুলোর যাত্রীসেবার মান অক্ষুণ্ন রাখা, বিমানবন্দরে দেশীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবিলা, অবৈধ ও অনাকাঙ্ক্ষিত যাত্রীদের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ, চোরাচালান প্রতিরোধ, যাত্রী হয়রানি কমানো, সন্দেহভাজন যাত্রীদের সাধারণ যাত্রীদের থেকে আলাদা করা সম্ভব হবে বলেও মনে করছে এনবিআর।

বিভিন্ন দেশে এপিআই ও পিএনআর কার্যকর রয়েছে বলে জানান এয়ারলাইন্স অপারেশন কমিটির (এওসি) সভাপতি সৈয়দ আহমেদ আমিন। তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে যাত্রীদের তথ্য বিভিন্ন সংস্থাকে দিতে হয়। তবে এটি একটি সমন্বিত প্রক্রিয়ার মধ্য দিয়ে বাস্তবায়ন হয়। যেকোনও এয়ারলাইন্সের তথ্য এক জায়গায় থেকেই সংশ্লিষ্ট সংস্থা পেতে পারবে। বাংলাদেশে বিভিন্ন সংস্থা চাইলে আমরা ম্যানুয়ালি তাদের সরবহরাহ করি। তবে ইন্টিগ্রেটেড সিস্টেমের আওতায় আসলে কাজটি সহজ হবে।’

এ প্রসঙ্গে এনবিআরের দ্বিতীয় সচিব (শুল্ক: আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা) মো. রিয়াদুল ইসলাম বলেন, ‘আকাশপথ ব্যবহারকারী যাত্রীদের আগাম তথ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে এনবিআর। এটি অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন (এপিআই) হিসেবে অবহিত হবে। এটি একটি সফটওয়্যারের মাধমে কাজ করবে। আর যাত্রীর যাবতীয় তথ্য এয়ারলাইন্সগুলোর মাধ্যমে আগাম আসবে। এপিআই বাস্তবায়ন হলে কোনও যাত্রী কোথা থেকে কবে কোন বিমানবন্দর দিয়ে দেশে প্রবেশ করবেন তা টিকিট বুকিংয়ের সঙ্গে সঙ্গে এনবিআর জানতে পারবে। যাত্রীর ঠিকানাসহ কী কাজে তিনি এ দেশে আসছেন বা দেশের বাইরে যাচ্ছেন সে তথ্যও অগ্রিম পাওয়া যাবে।’

বিমানবন্দর সূত্র জানায়, দীর্ঘদিন ধরেই আকাশপথে ভ্রমণকারীদের তথ্য আগাম পাওয়ার জন্য সিভিল এভিয়েশন, ইমিগ্রেশন পুলিশ, কাস্টম হাউস, পুলিশের সমন্বয়ে একাধিক বৈঠক হলেও বাস্তবায়ন সম্ভব হয়নি। বর্তমানে বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী এয়ারলাইন্সগুলো যাত্রী সংক্রান্ত তথ্য চাওয়া হলে ইমিগ্রেশন পুলিশকে ম্যানুয়ালি সরবরাহ করে থাকে। তবে আধুনিক প্রযুক্তির সমন্বয়ে ইন্টিগ্রেটেড পদ্ধতি বাস্তবায়ন হয়নি বিভিন্ন দফতরের সমন্বয়হীনতার কারণে। সর্বশেষ চোরাচালান রোধ ও সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এবং ঢাকা কাস্টম হাউস নিজস্ব প্রক্রিয়ায় এপিআই ও পিএনআর বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে জানায়।

এনবিআর সূত্রে জানা গেছে, এপিআই ও পিএনআর বাস্তবায়নের জন্য ৯ নভেম্বর এক অফিস আদেশে একটি কমিটি গঠন করে এনবিআর। সংস্থাটির দ্বিতীয় সচিব (শুল্ক: আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা) মো. রিয়াদুল ইসলাম স্বাক্ষরিত ওই অফিস আদেশে বলা হয়, ৯ সদস্যের কমিটিতে আহ্বায়ক হিসেবে এনবিআরের প্রথম সচিব (শুল্ক: আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা) দায়িত্ব পালন করবেন। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন চট্টগ্রাম কাস্টম হাউসের উপকমিশনার বা তদূর্ধ্ব কর্মকর্তা, ঢাকা কাস্টম হাউসের উপকমিশনার বা তদূর্ধ্ব কর্মকর্তা, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপপরিচালক বা তদূর্ধ্ব কর্মকর্তা, সিভিল এভিয়েশন অথরিটির উপপরিচালক বা তদূর্ধ্ব কর্মকর্তা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ডিজিএম বা তদূর্ধ্ব কর্মকর্তা, এনবিআরের দ্বিতীয় সচিব (শুল্ক: আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা), সিলেট কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, এয়ারলাইন্স অপারেশন কমিটির (এওসি) সভাপতি অথবা সাধারণ সম্পাদক। কমিটিতে সংশ্লিষ্ট দফতরগুলোর প্রতিনিধি মনোনয়ন দিয়ে পাঁচ কর্মদিবসের মধ্যে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে সংশ্লিষ্টদের।

অফিস আদেশে কমিটির কার্যপরিধিতে বলা হয়, এপিআই ও পিএনআর বিষয়ক আইন ও বিধি প্রণয়ন, এপিআই ও পিএনআর বিষয়ক কর্মকৌশল এবং কর্মপরিকল্পনা প্রণয়ন, এপিআই ও পিএনআর সংক্রান্ত উন্নত দেশগুলোর কার্যক্রম সম্পর্কে গবেষণা ও ফলোআপের জন্য সুপারিশ প্রণয়ন করা। এছাড়াও শুল্ক: আধুনিকায়ন শাখার সঙ্গে সমন্বয়ক্রমে সংশ্লিষ্ট উন্নয়ন সহযোগীদের সঙ্গে কার্যক্রম গ্রহণ, মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ বিষয়ে প্রশিক্ষণ মডিউল তৈরি ও প্রশিক্ষণদান,প্রত্যেক বিমানবন্দরে এপিআই ও পিএনআর ইউনিট গঠনের লক্ষ্যে খসড়া অর্গানোগ্রাম এবং ইউনিটের কর্মপরিধি প্রণয়ন করা।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬