উড়োজাহাজের জ্বালানি তেল সরবরাহ: ১৬ কিমি পাইপলাইন নির্মাণের উদ্যোগ

base_1510166258-5হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজের জ্বালানি তেল সরবরাহের জন্য নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পিতলগঞ্জ (কাঞ্চন সেতুসংলগ্ন) থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ ভূগর্ভস্থ পাইপলাইন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৮৩ কোটি ৩৩ লাখ টাকা। আর পাইপলাইন নির্মাণকাজ শেষ হবে আগামী বছরের নভেম্বরে। গতকাল বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ঢাকার লিয়াজোঁ অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে নৌবাহিনীর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি করেছে বিপিসি।
চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী, বিপিসির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহসহ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিপিসি, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড এবং নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা।
সূত্র জানায়, বিপিসি তার অঙ্গপ্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের মাধ্যমে দেশের বিভিন্ন বিমানবন্দরে উড়োজাহাজের জ্বালানি তেল জেট এ-১ সরবরাহ করে। বর্তমানে জেট ফুয়েলের চাহিদা বছরে প্রায় চার লাখ টন, যার সিংহভাগই সরবরাহ করা হয় শাহজালাল বিমানবন্দরের মাধ্যমে। বিপিসির কুর্মিটোলা এভিয়েশন ডিপো (কেএডি) থেকে হাইড্রেন্ট সিস্টেমের (পাইপলাইন) মাধ্যমে বিমানবন্দরে উড়োজাহাজে জ্বালানি তেল সরবরাহ করা হয়। এদিকে বিদেশ থেকে আমদানিকৃত জ্বালানি তেল ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধের পর প্রথমে চট্টগ্রামের পতেঙ্গার পদ্মা অয়েলে মজুদ করা হয়। এরপর কোস্টাল ট্যাংকারযোগে এ তেল পাঠানো হয় নারায়ণগঞ্জের গোদনাইল ডিপোতে। ডিপো থেকে প্রতিদিন ১৪০-১৫০টি ট্যাংকলরির মাধ্যমে ৪০ কিলোমিটার দূরে কেএডিতে পাঠানো হয়। যানজটের কারণে ব্যস্ততম ঢাকা শহরের মধ্য দিয়ে ট্যাংকলরির মাধ্যমে তেল পরিবহন ঝুঁকিপূর্ণ ও সময়সাপেক্ষ ব্যাপার। এছাড়া ধর্মঘট, অবরোধ ও রাজনৈতিক নানা কর্মসূচি তো রয়েছেই।
এ অবস্থায় শাহজালাল বিমানবন্দরে দ্রুত জ্বালানি সরবরাহের লক্ষ্যে বিপিসি তার নিজস্ব অর্থায়নে পিতলগঞ্জ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ আট ইঞ্চি ব্যাসের ভূগর্ভস্থ পাইপলাইন নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে। গতকাল কনস্ট্রাকশন অব জেট এ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নেয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো (কেএডি) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ অ্যান্ড জেটি নির্মাণে নৌবাহিনীর সঙ্গে চুক্তি করেছে বিপিসি।
এ প্রকল্পের আওতায় পিতলগঞ্জে একটি ডিপো ও জেটি নির্মাণ করা হবে। প্রস্তাবিত ভূগর্ভস্থ জেট এ-১ পাইপলাইনটি প্রস্তাবিত ডিপো থেকে পূর্বাচল নতুন শহরের মধ্য দিয়ে অতিক্রমকারী ৩০০ ফুট প্রশস্ত পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ের সমান্তরালে কুড়িল বিশ্বরোড পর্যন্ত যাবে। এলিভেটেড এক্সপ্রেস হাইওয়ে, রেললাইন ও বিমানবন্দর সড়ক অতিক্রম করে বিমানবন্দরস্থ কেএডি পর্যন্ত যাবে। আর প্রস্তাবিত ডিপোতে প্রতিটি তিন হাজার টন ধারণক্ষমতাসম্পন্ন তিনটি স্টোরেজ ট্যাংক নির্মাণসহ পাম্পিং, জেটি, জেনারেটর অফিস ইত্যাদি স্থাপন করা হবে। পাইপলাইন পরিচালনা ও নিরাপত্তার জন্য স্ক্যাডা অ্যান্ড টেলিকমিউনিকেশন সিস্টেম এবং লিক ডিটেকশনের জন্য আধুনিক ব্যবস্থা থাকবে।
এ পাইপলাইন নির্মিত হলে কোস্টাল ট্যাংকারযোগে জেট এ-১ চট্টগ্রাম থেকে সরাসরি পিতলগঞ্জ ডিপোতে পাঠানো হবে। ডিপো থেকে পাইপলাইনের মাধ্যমে তা কেএডিতে সরবরাহ করা হবে। ফলে প্রতি বছর বিমানবন্দরে জ্বালানি সরবরাহের ক্ষেত্রে পরিবহন ভাড়া ও অপারেশন ব্যয় হ্রাস পাবে। পাশাপাশি প্রতিকূল পরিবেশে জ্বালানি তেল সরবরাহের সক্ষমতা বৃদ্ধি পাবে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬