কম খরচে ঘুরে আসতে পারেন যে দেশগুলোতে

worldঅন্য দেশ ভ্রমণ মানেই যে অনেক বেশি খরচ তা কিন্তু নয়। বাংলাদেশ থেকে খুব সহজে এবং কম খরচে ঘুরে আসা যায় এমন ৫ টি দেশের বিবরণ নিয়ে এই আয়োজন।

থাইল্যান্ড

থাইল্যান্ড শুনেই অনেকেই ভাবেন, এত জাঁকজমকপূর্ণ দেশ! সেখানে আবার কম খরচে ভ্রমণ কীভাবে। কিন্তু কম খরচেও থাইল্যান্ড ভ্রমণ সম্ভব। এজন্য যেতে হবে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে। সেখানে বেশ কিছু হোটেলে মাত্র তিন ডলার খরচ করে রাতে থাকার বিছানা মিলবে এবং ছয় ডলার খরচ করলে মিলবে রুম। মাত্র ৩০ বাথ খরচ করলে রেস্টুরেন্টে পাওয়া যাবে খাবার সুবিধা।

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়া বলতেই বালির জাঁকজমকপূর্ণ বিচের কথা মনে আসে। কিন্তু ইন্দোনেশিয়ার এই বিচগুলোতে বেড়ানো ছাড়াও কম খরচে ঘুরে আসা যায় পাশের শহর উবুদ থেকে। দ্বীপ দিয়ে ঘেরা দেশটির একটি দ্বীপ উবুদ। উবুদে থাকার জন্য একটি ছোট্ট ঘর ভাড়া করতে গুণতে হবে দশ ডলার। এছাড়া গিলি দ্বীপে রয়েছে সুস্বাদু খাবার গোরেং। গোরেং নামের এই খাবারটি তৈরি করা হয় সবজি ভাত এবং ডিম দিয়ে।

ভূটান

পশ্চিমা নাগরিকদের প্রতিদিন ভূটানে থাকার জন্য ২০০ ডলার দিতে হলেও ভারত ও বাংলাদেশের নাগরিকদের ভূটানে ঢুকতে কোন টাকা লাগে না। ভূটানে যেতে আকাশপথের চেয়ে সড়কপথে যেতে কম টাকা লাগে। বাসে যেতে হলে প্রথমে শিলিগুড়ি যেতে হবে, শিলিগুড়ি পর্যন্ত বাস ভাড়া ১৩০০ টাকা। ভূটানে উল্লেখযোগ্য ঘোরার জায়গাগুলো হচ্ছে- ভারত-ভুটান সীমান্ত শহর ফুয়েনশলিং, রাজধানী থিম্পু, সাবেক রাজধানী পুনাখা, এয়ারপোর্টের শহর পারো এগুলো হল ভূটানের প্রধান আকর্ষণীয় স্থান। তবে ভূটানে কেনাকাটার জন্য একটু বেশি টাকা গুনতে হবে। সব পণ্যের দামই ভূটানে একটু চড়া। যাওয়া আসা মিলিয়ে ৪ দিনের ট্যুরে ভূটানে খরচ হবে ২৫০০০ টাকা।

নিকারাগুয়া

নিকারাগুয়া দেশটি রাজনৈতিক অস্থিরতার জন্য সমালোচিত হলেও এখন সেখানে পরিস্থিতি অনেকখানি ভালো হয়েছে। নিকারাগুয়ার সান হুয়ান শহরে পাঁচ ডলারে রাতে থাকার হোটেল পাওয়া যাবে। ১০ ডলারে পাওয়া যাবে বাথরুম সহ রুম। নিকারাগুয়ায় পশ্চিমের অনেকেই হোটেল ব্যবসা করেন। এই হোটেলগুলোতে গেলে দ্বিগুণ অর্থ গুনতে হবে। তাই চেষ্টা করতে হবে যেন নিকারাগুয়ার অধিবাসীদের মালিকানার হোটেলে ওঠার। নিকারাগুয়ায় খাবারে তেমন বৈচিত্র্য পাওয়া যায় না। এক থেকে চার ডলারের মধ্যে এক বেলার খাবার খরচ হয়ে যায় দেশটিতে।

কম্বোডিয়া

সবুজে সবুজময় দেশ কম্বোডিয়া। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটি সস্তায় ঘোরাঘুরির জন্য অনেকেরই প্রথম পছন্দ। রাজধানী নমপেনে ন্যুনতম ৩ থেকে ৫ ডলারে রুম পাওয়া যাবে। তবে ভালো রুমের জন্য গুনতে হবে ১০ ডলার। আংকারা শহরে ঘোরার অনেকগুলো জায়গা আছে। এখানকার পুরনো মন্দিরগুলো পুরাণের পাতায় নিয়ে যাবে দর্শনার্থীদের। সমুদ্রের কাছাকাছি থাকতে চাইলে সিহানুক্সভিল বা কো রঙ দ্বীপে যাওয়া।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬