এয়ারহোস্টেস এর আদ্যোপান্ত

Air Hostessযারা এয়ারলাইন্স এবং এয়ারপোর্টে ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য রয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বেসিক অ্যান্ড প্রফেশনাল ডিপ্লোমা কোর্স। এই কোর্সগুলো হলো ৩ মাস মেয়াদি এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল, ট্যুরিজম অ্যান্ড টিকিটিং এবং এয়ার হোস্টেস/কেবিনক্রু। আর এসব কোর্স কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালনা করছে কলেজ অব এভিয়েশন টেকনোলজি যাদের কলেজ কোড ৫০৩৮৯।

কখন ভর্তি হবেন: কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৩ মাস মেয়াদি কোর্সগুলোর এই সেশন ভর্তি কার্যক্রম চলছে। আর প্রফেশনাল এভিয়েশন ওপারেশন ডিপ্লোমা কোর্সে অক্টোবর সেশনে ভর্তি কার্যক্রম চলছে।

জেনে নিন বিষয়গুলো: ৩ মাস মেয়াদি কোর্সগুলো হলো এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল, ট্যুরিজম অ্যান্ড টিকিটিং এবং এয়ার হোস্টেস/কেবিনক্রু। বিষয় যখন এভিয়েশন ওপারেশন ও এভিয়েশন ম্যানেজমেন্ট এটি হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স যেখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন-এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কনট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, এয়ারক্রাফট লিজিং, এয়ারলাইন্স ফাইন্যা›স, এয়ারলাইন্স পলিসি ও আইন কানুন যেটি একটি দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ার।

এয়ারহোস্টেস কেবিন ক্রু এর আদ্যোপান্ত: এটি হলো এয়ারলাইন্সের কাস্টমার রিলেশন ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স যেখানে কাস্টমার কেয়ার ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন-প্যাসেঞ্জার সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিক্যুরিটি অ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং যেটি খুবই জনপ্রিয় একটি পেশা হিসেবে বিবেচিত হয়।

ট্রাভেল ট্যুরিজ্যম টিকিটিং: ট্যুরিজ্যম ও এয়ারলাইন্সের বিপণন ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স যেখানে মার্কেটিং ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন-টিকিট সেলস, কাস্টমার রিলেশন, ট্যুর অপারেশন, ট্যুর গাইড, ট্রাভেল এজেন্সি অপারেশন, রিজারভেশন সিস্টেম যেটি আরেকটি দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ার।

যেমন যোগ্যতা দরকার : এগুলো সবই প্রফেশনাল শিক্ষামূলক কোর্স যা মূলত এসএসসি/ ‘ও’ লেভেল পাশকৃত শিক্ষার্থীরা করতে পারবে। যে কোনো বিভাগ হতে যে কোনো সালে পাসকৃত শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে।

খরচ কেমন: এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল ট্যুরিজ্যম টিকেটিং এবং এয়ারহোস্টেস কেবিন ক্রু সবই ৩ মাস মেয়াদি কোর্স আর সর্বমোট খরচ পড়বে মাত্র ১৮ হাজার ৫০০ টাকা। এই প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে শিক্ষার্থীরা বিভিন্ন স্বনামধন্য কোম্পানিতে ও ইউ এস এ, ইউ কে, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানির বিশ্বখ্যাত ইউনিভার্সিটিগুলোতে স্কলারশিপে উচ্চতর ডিগ্রি অর্জন করছে। এই প্রতিষ্ঠানটিতে আপনি এসএসসি বা ও লেভেল পাসের পর মাত্র চার বছরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত অনার্স ডিগ্রি অর্জন করতে পারেন। এসএসসি বা ও লেভেল পাসের পর করতে হবে ১৮ মাসের লেভেল থ্রি অর্থাৎ এন ডি; এরপর আরো আঠারো মাসের লেভেল ফাইভ অর্থাৎ এইচএনডি; এরপর ফাইনাল ইয়ার অর্থাৎ চতুর্থ বছর টপ আপ বিবিএ অথবা বিএসসি। এসএসসি বা ও লেভেল পাসের পর যে কোনো বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা এখানে এয়ারহোস্টেস কেবিন ক্রু, বিজনেস, একাউন্টিং, ম্যানেজমেন্ট, এভিয়েশন ম্যানেজমেন্ট এবং অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং- এ মাত্র চার বছরে অনার্স শেষ করা সম্ভব। ১৮ মাসের লেভেল থ্রি করতে সর্বমোট খরচ পড়বে মাত্র ৩,৫ লাখ টাকা। ( প্রতিষ্ঠান ভেদে খরচ কমতে বা বাড়তে পারে)

সূত্রঃ ভোরের কাগজ ডটনেট

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬