ক্রাইস্টচার্চে মসজিদে হামলাঃ ৮ বাংলাদেশি গুলিবিদ্ধ, নিখোঁজ ২

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদসহ দুটি মসজিদে হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন বাংলাদেশিও রয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন ৮ বাংলাদেশি। আরও দুজন বাংলাদেশির খোঁজ পাওয়া যাচ্ছে না। বিষয়টি নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম সুফিউর রহমান।

এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। তাকে উদ্ধৃত করে নিউজিল্যান্ড হেরাল্ডসহ স্থানীয় কয়েকটি গণমাধ্যম সংবাদ প্রকাশ করেছে।

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে এ হামলার ঘটনা ঘটে।

নিউজিল্যান্ডে বাংলাদেশের স্থায়ী দূতাবাস নেই, অনারারি কনসাল ইঞ্জি. শফিকুর রহমান থাকেন অকল্যান্ডে। বাংলাদেশি দুজন নিহত ও আটজন গুলিবিদ্ধের তথ্য নিশ্চিত করে তিনি জানান, শুক্রবার অনেকেই জুমার নামাজ পড়তে আল নূর মসজিদে গিয়েছিলেন। তাদের মধ্যে কযেকজন না ফেরায় পরিবারের সদস্যরা ফোনে যোগাযোগ করার চেষ্টা করেন। কিন্তু না পেয়ে খোঁজ শুরু করেন।

পরে হাসপাতালে ১০ বাংলাদেশির গুলিবিদ্ধ অবস্থায় ভর্তি হওয়ার খবর পাওয়া যায়। তাদের মধ্যে দুজন মারা গেছেন।

নিহতদের পরিচয় জানিয়ে শফিকুর রহমান বলেন, নিহত দুই বাংলাদেশি হলেন- কৃষিবিদ ড. আবদুস সামাদ ও হোসনে আরা। তিনি লিংকন ইউনিভার্সিটিতে অধ্যাপনা করতেন। তার বাড়ি ময়মনসিংহে। একসময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। আর হোসনে আরা একজন গৃহবধূ।

এদিকে নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা অল্পের জন্য রক্ষা পান। তারা হামলার সময় আল নূর মসজিদে গিয়েছিলেন জুমার নামাজ পড়তে। ভেতরে গোলাগুলির বিষয়টি জানতে পেরে তারা বাইরে থেকেই দ্রুত নিরাপদে সরে যান।

গোলাগুলির ওই ঘটনার পর বাংলাদেশ-নিউজিল্যান্ড তৃতীয় টেস্টটি বাতিল করা হয়। শনিবার ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ওই ম্যাচ শুরু হওয়ার কথা ছিল।

শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে মসজিদে জুমার নামাজ শুরুর ১০ মিনিটের মধ্যে একজন বন্দুকধারী সিজদায় থাকা মুসল্লিদের ওপর গুলি ছুড়লে এ হতাহতের ঘটনা ঘটে।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী একে মোমেন জানিয়েছেন, ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় এক প্রবাসী বাংলাদেশি নারীর মৃত্যু হয়েছে। তবে নিউজিল্যান্ড সফররত বাংলাদেশের ক্রিকেট দল সেখানে নিরাপদে আছে।

শুক্রবার দুপুর ১২টায় সিলেটের এমএজি ওসমানী বিমানবন্দরে এক ব্রিফিংয়ে তিনি এসব তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিউজিল্যান্ডের এ হামলায় প্রবাসী এক বাংলাদেশি নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে। আপনারা দোয়া করুন, আর যেন কোনো প্রবাসীর লাশ তালিকায় না থাকে।

ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে নিরাপত্তাজনিত কোনো সতর্কবার্তা দেয়া হয়েছিল কিনা, এ প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের ক্রিকেট দলের সবাই সুস্থ আছেন। তারা হোটেলে ফিরে গেছেন। তারা খুবই সৌভাগ্যবান যে মসজিদে ঢোকার আগেই এ হামলা হয়েছে।

নিহত ৪০ জনের মধ্যে যে বাংলাদেশি দুজন রয়েছেন, সেটি নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম সুফিউর রহমানও। এ ছাড়া গুলিবর্ষণের ঘটনায় আহত কয়েক বাংলাদেশি স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন। আরও দুই বাংলাদেশি নিখোঁজ আছেন বলে জানতে পেরেছি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.