ভারতের বিমানবন্দরে এবার থেকে মোবাইল আধার

এই লেখাটি 271 বার পঠিত

aadhar-card11এতদিন ভারতে আধার ছাড়া বিমান যাত্রায় সমস্যা হতো,কারণ মোবাইলে আধারে পক্ষপাতী ছিলেন না কর্তৃপক্ষ তবে এবার ভোল পাল্টাতে চলেছে,এবার থেকে বিমানবন্দরে পরিচয়পত্র হিসেবে মোবাইল আধার ব্যবহার করা যাবে। বাবা-মায়ের সঙ্গে থাকলে বাচ্চার কোনও পরিচয়পত্র দেখাতে হবে না। বিজ্ঞপ্তি জারি করল উড়ান নিরাপত্তা সংস্থা বিসিএএস।

সুরক্ষা সংস্থার দেওয়া তালিকা অনুসারে ১০টি নথি সচিত্র পরিচয়পত্র হিসেবে গ্রাহ্য হয়। যার মধ্যে রয়েছে পাসপোর্ট, ভোটার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, আধার প্রভৃতি। এবার সেই তালিকায় বিকল্প হিসেবে যোগ হল মোবাইল আধার।

২৬ অক্টোবর জারি করা বিজ্ঞপ্তিতে ব্যুরো অফ সিভিল এভিয়েশন অ্যান্ড সিকিওরিটির তরফে জানানো হয়েছে, বৈধ যাত্রীরা যাতে, সঠিক টিকিটেই ভ্রমণ করেন, এবং নিরাপত্তাকর্মীদের সঙ্গে বিতর্ক এড়াতেই ওই দশটি পরিচয়পত্রের যে কোনও একটির আসল সঙ্গে আনতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী একই সঙ্গে , রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পাসবুক, পেনশন কার্ড, প্রতিবন্ধী সচিত্র পরিচয়পত্র, কেন্দ্র ও রাজ্য সরকারি, রাষ্ট্রায়ত্ত সংস্থা, স্থানীয় সংস্থা ও বেসরকারি কোম্পানির চাকরির সচিত্র পরিচয়পত্রও গ্রহণযোগ্য।

বিশেষভাবে সক্ষমদের ক্ষেত্রে ছবির পরিচয়পত্র অথবা ডাক্তারি শংসাপত্র লাগবে। পড়ুয়ারা চাইলে কোনও সরকারি প্রতিষ্ঠানের পরিচয়পত্র ব্যবহার করতে পারে। এই ১০টি পরিচয়পত্রের একটিও যদি কারও কাছে না থাকে, তাহলে সে কেন্দ্রীয় অথবা রাজ্যস্তরের অফিসারের স্বাক্ষরিত পরিচয়পত্র দাখিল করতে পারে।

Aviation News