পুরো বিমানটাই ল্যাবরেটরি

full_2082164520_1508544505আইসল্যান্ডের সক্রিয় আগ্নেয়গিরির উপর নজর রাখছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। আর এজন্যে তারা একটি পুরো বিমানকে ল্যাবরেটরিতে পরিণত করেছেন।

তারপর সেই বিমানে করে ন্যাশনাল সেন্টার ফর এটমোসফেরিক সায়েন্সের বিজ্ঞানীদের দলটি উড়ে বেড়াচ্ছে আগ্নেয়গিরিগুলোর চারপাশ দিয়ে। তারা বলছেন, ভবিষ্যতে এসব আগ্নেয়গিরিতে কখন কখন অগ্নুৎপাত হতে পারে সেটা বোঝার জন্যেই এই গবেষণা। বিবিসির এক প্রতিবেদনে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

বিমানটির ভেতরে গবেষণার জন্যে যাত্রীদের আসনের বদলে সেখানে নানা রকমের যন্ত্রপাতি বসানো হয়েছে। আকাশে উড়ার সময় বিমানটি বাইরে থেকে যেসব কণা শুষে নেয় এসব যন্ত্রে সেসব পরীক্ষা নিরীক্ষা ও বিশ্লেষণ করা হয়।

উড়ন্ত এই ল্যাবের জানালা দিয়ে দেখা যায় সক্রিয় আগ্নেয়গিরির মুখ। উপর থেকে এগুলোকে পরীক্ষা করে দেখা হচ্ছে। কারণ এর আগে ২০১০ সালে আইসল্যান্ডের আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের ফলে বিমান চলাচলের ক্ষেত্রে বড় রকমের বিপর্যয়ের সৃষ্টি হয়েছিলো। আবারও যাতে এরকম পরিস্থিতির সৃষ্টি হতে না পারে সেজন্যেই এই গবেষণা। আইসল্যান্ডিক আবহাওয়া বিভাগের একজন বিজ্ঞানী ড, গুরুন নিনা পিটারসন বলেন, “আমরা বিভিন্ন উচ্চতায় উঠতে পারছি। ফলে বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের কোথায় কি ধরনের পরিস্থিতির সৃষ্টি হতে পারে সেটা মেপে দেখতে পারি।”

“এই গবেষণায় এসব আগ্নেয়গিরি কিভাবে আচরণ করে সে সম্পর্কে আমরা ধারণা করতে পারবো। অথবা বলতে পারেন আমরা বুঝতে পারবো যে এসব আগ্নেয়গিরি কিভাবে শ্বাস নিচ্ছে।”

কাটলা আগ্নেয়গিরির মাত্র পাঁচশো মিটার উপর দিয়ে উড়ে যায় গবেষণাগারটি। ১৯১৮ সালে এখানে সর্বশেষ অগ্নুৎপাতের ঘটনা ঘটেছিলো।

এটি খুবই সক্রিয় আর সেকারণে বিজ্ঞানীরা এটি গবেষণা করে দেখতে ভীষণ আগ্রহী। ন্যাশনাল সেন্টার ফর এটমোসফেরিক সায়েন্সের বিজ্ঞানী প্রফেসর স্টিভেন মবস বলেন, “অগ্নুৎপাতের সময় যখন ঘনিয়ে আসতে থাকে, আগ্নেয়গিরিটি তখন সামান্য ফুলে-ফেঁপে উঠে। এর ফলে তার ভেতর থেকে প্রচুর গ্যাস বেরিয়ে আসতে পারে। তখন এর ভবিষ্যৎ অগ্নুৎপাতের ব্যাপারে একটা ইঙ্গিত পাওয়া সম্ভব।”

বিজ্ঞানীরা বলছেন, আগ্নেয়গিরির অগ্নুৎপাত আমরা ঠেকাতে পারবো না। ফলে ভবিষ্যতে সেখানে অগ্নুৎপাতের ঘটনা ঘটবে এবং এর ফলে বিমান চলাচলে কিছুটা বিশৃঙ্খলা ঘটবেই। কিন্তু কখন হবে, কতো বড়ো আকারে হবে- এসব জানা থাকলেই আগে থেকে একটি পরিকল্পনা তৈরি করা সম্ভব।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬