শাহ আমানতে হেলিকপ্টার বিধ্বস্ত, তিন আরোহী আহত

ctg_plain_accidচট্টগ্রাম: শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরের রানওয়েতে নিয়ন্ত্রণ হারিয়ে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় হেলিকপ্টার থাকা দুই প্রশিক্ষক ও এক প্রশিক্ষণার্থী আরোহী আহত হয়েছেন।

বুধবার সকাল ১১টা ১০মিনিটে রানওয়ের সড়কের পাশে জমিতে এমআইএ সেভেন্টিন ৪১০ নামে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

হেলিকপ্টার দুর্ঘটনার পর বিমান উঠানামা বন্ধ ঘোষণা করা হয়। প্রায় দুইঘণ্টা বন্ধ থাকার পর দুপুর একটার দিকে ফ্লাইট চলাচল স্বাভাবিক হয়।

দুর্ঘটনায় আহতরা হলেন স্কোয়াড্রন লিডার শাফায়েত, ফ্লাইট ইঞ্জিনিয়ার সার্জেন্ট ফেরদৌস ও পাইলট অফিসার মো. ফুয়াদ। এদের মধ্যে শাফায়েত ও ফেরদৌস ছিলেন প্রশিক্ষক ‍এবং ফুয়াদ ছিলেন প্রশিক্ষণার্থী।

গুরুতর আহত স্কোয়াড্রন লিডার শাফায়েত ও ফ্লাইট ইঞ্জিনিয়ার সার্জেন্ট ফেরদৌসকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাকি একজনকে চট্টগ্রাম নৌবাহিনী হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিমানবন্দরে উপস্থিত বিমানবাহিনীর কর্মকর্তারা জানান, সকাল সাড়ে ১০টায় এমআইএ সেভেন্টিন ৪১০ নামে প্রশিক্ষণ হেলিকপ্টারটি বিমানবাহিনীর জহরুল হক ঘাঁটি থেকে উড্ডয়ন করে। ৪০ মিনিট আকাশে ওড়ার পর পাইলট এর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। নিয়ন্ত্রণ হারিয়ে কন্ট্রোল রুমে সংকেত পাঠায় পাইলট। হেলিকপ্টারটি রানওয়ের সড়কের পাশে জমিতে ছিটকে পড়ে। এসময় হেলিকপ্টারে হয়ে আগুন ধরে যায়। পরে বিমানবাহিনীর অগ্নি নির্বাপক দল এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

হেলিকপ্টার বিধ্বস্ত হলেও পাইলট অফিসার মো. ফুয়াদ এর ভেতর থেকে হেঁটে বেরিয়ে আসে। বাকী দুইজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়।

শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার নুর ই আলম বলেন, বিমানবন্দরের রানওয়েতে এমআইএ সেভেন্টিন ৪১০ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। হেলিকপ্টারে থাকা তিনজন পাইলটকে উদ্ধার করা হয়েছে। আহত অবস্থায় তাদের প্রথমে নৌবাহিনীর হাসপাতালে নেওয়া হয়। পরে গুরুতর আহত স্কোয়াড্রন লিডার শাফায়েত ও ফ্লাইট ইঞ্জিনিয়ার সার্জেন্ট ফেরদৌসকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে।

নিয়ন্ত্রণ হারানোর সংকেত পাওয়া মাত্রই বিমানবন্দরে সব ফ্লাইট ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়। দুপুর একটার দিকে পুনরায় স্বাভাবিক হয় ফ্লাইট কার্যক্রম।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬