‘রোলস রয়েস’ তৈরি করবে ভারতীয় যুদ্ধবিমানের ইঞ্জিন

এই লেখাটি 142 বার পঠিত

Stealth-Fighter_defenceডিআরডিও’র সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করছে ব্রিটিশ সংস্থা রোলস রয়েস। টার্বাইন প্রযুক্তি ব্যবহার করে এই ইঞ্জিন তৈরি করা হচ্ছে।

‘Trent 700’ জেট ইঞ্জিন তৈরি করছে ওই সংস্থা।
গ্যাস টার্বাইন প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য দীর্ঘদিন ধরেই ডিআরডিও’র সঙ্গে কথা বলছে রোলস রয়েস। প্রযুক্তি আদান-প্রদানের ক্ষেত্রে ভারতের সঙ্গে কথাও বলেছেন ব্রিটিশ সরকার।

সামরিক সরঞ্জাম উন্নয়নের জন্যে দুই দেশ একত্রে কাজ করবে। শুধু যুদ্ধবিমান নয়, বিমানবাহী রণতরীও দুই দেশের বিজ্ঞানীদের সাহায্য নিয়ে গড়ে তোলা হচ্ছে। কিছুদিনের মধ্যেই তা জলে নামিয়ে পরীক্ষা করা হবে।

প্রসঙ্গত, ভারতের ঐতিহ্যবাহী রণতরীগুলো আসলে ব্রিটেনেরই ছিল। কিছুদিন আগে সেগুলো কার্যকাল শেষ হয়েছে।
রোলস রয়েসের সঙ্গে বানানো যুদ্ধ বিমানগুলো থাকবে অত্যাধুনিক প্রযুক্তি। থাকবে gas turbine engine। যেগুলো যুদ্ধবিমানগুলো আরও দ্রুত আকাশে উড়তে সাহায্য করবে। যদিও যুদ্ধবিমানের ব্যাপারে দুই দেশের মধ্যে কোনও পাকা চুক্তি হয়নি। তবে উভয়েই কথাবার্তায় খুশি। খুব শিগগিরই ভারত এবং রোলস রয়েস এই বিষয়ে চুক্তি করবে বলেই জানা গেছে।

গত এপ্রিলে চারদিনের ভারত সফরে এসেছিলেন মাইকেল ফ্যালন। ভারতের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত কথাবার্তা সারার পাশাপাশি সামরিক সরঞ্জাম বিক্রিসহ জঙ্গি দমন নিয়েও কথা হয় তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি এবং ফ্যালনের মধ্যে।

Aviation News