সৌদির নিকটবর্তী পোস্ট অফিসে নবায়ন হচ্ছে পাসপোর্ট

এই লেখাটি 140 বার পঠিত

saudi-20170921161656সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়ন করতে আর বাংলাদেশ দূতাবাসে যেতে হবে না। পাসপোর্ট রিনিউ করা যাচ্ছে সৌদির নিকটবর্তী পোস্ট অফিসে।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় রিয়াদ বাংলাদেশ দূতাবাসে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত গোলাম মসীহ, মিশন উপ-প্রধান ড. মো. নজরুল ইসলাম, কাউন্সিলর ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদ, কাউন্সিলর মো. বাশির, কাজী নুরুল ইসলাম, প্রেস উইং কর্মকর্তা ফখরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে বলা হয়, পাসপোর্ট সেবা আরও সহজভাবে পেতে প্রবাসীদের জন্য আমাদের এ উদ্যোগ। রিয়াদে অবস্থিত সৌদি পোস্ট অফিসে পুরনো পাসপোর্টের ফটোকপি এবং ইকামা কপি জমা দিয়ে নতুন এমআরপি সংগ্রহ করতে পারবে।

১ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হবে। ফলে সময় ও কর্মঘণ্টা যেমন সাশ্রয় হবে তেমনি বাঁচবে ভ্রমণ ব্যয়। আপাতত রিয়াদে অবস্থিত ‘সৌদি পোস্টে’ ১৭টি শাখায় এ কার্যক্রম চলবে। নভেম্বর থেকে অন্যান্য শহরেও এ সেবা পাওয়া যাবে।

এমআরপি পুনরায় নবায়নের জন্য যেসব সহায়ক ডকুমেন্টস লাগবে।

মেয়াদোত্তীর্ণ মূল পাসপোর্ট এবং তার একটি ফটোকপি (মূল পাসপোর্ট শুধুমাত্র প্রদর্শন করতে হবে জমা নেয়া হবে না। মূল ইকামা এবং ইকামার ফটোকপি (মূল ইকামা শুধুমাত্র প্রদর্শন করতে হবে জমা নেয়া হবে না)। বিস্তারিত জানতে (www.bangladeshembassy.org.sa)।

সৌদি পোস্ট তাদের নির্দিষ্ট বুথের মাধ্যমে গ্রাহকের কাছ থেকে পূরণকৃত রিইস্যু ফরম ও আনুষঙ্গিক কাগজপত্র সংগ্রহ করে দূতাবাসে জমা দেবে এবং নতুন পাসপোর্ট তৈরি হওয়ার পর দূতাবাস সেটি হস্তান্তর করলে সৌদি পোস্ট সেটা গ্রাহককে একই বুথের মাধ্যমে ফেরত দেবে।

সৌদি পোস্ট সংগৃহীত রিইস্যুর আবেদনপত্রটি দূতাবাসে হস্তান্তরের সঙ্গে সঙ্গে একটি এসএমএস করবে এবং পাসপোর্ট বিতরণের জন্য প্রস্তুত হওয়া মাত্রই সংগ্রহের অনুরোধ জানিয়ে আরেকটি এসএমএস করবে। জমাদান থেকে শুরু করে পাসপোর্ট পাওয়া পর্যন্ত সময় লাগবে ২০-২৫ দিন। এছাড়া যেকোনো সময় সৌদি পোস্টের ওয়েবসাইট sp.com.sa এ গিয়ে আবেদনটি কোন অবস্থায় রয়েছে তা জানা যাবে।

Aviation News