১৪ বছর বয়সেই পাইলট মনসুর আনিস

imageযে বয়স থেকে সাধারণত স্বপ্ন দেখতে শুরু করে ছোটরা, সেই বয়সেই স্বপ্নপূরণ করে নজির গড়ল মনসুর আনিস। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মাত্র ১৪ বছর বয়সেই বিমান চালিয়ে রেকর্ড গড়ল ভারতীয় কিশোর।
জানা গিয়েছে, মনসুর দিল্লি পাবলিক স্কুলের ছাত্র। সম্প্রতি কানাডার এক বিমানচালনা প্রশিক্ষণ কেন্দ্রে প্রাথমিক ট্রেনিং নেওয়ার পরেই সফলভাবে বিমান ওড়ায় সে। প্রশিক্ষণ কেন্দ্রের তরফে সার্টিফিকেটও দেওয়া হয়েছে তাঁকে। প্রায় ১০ মিনিটের উড়ানে সেসনা ১৫২ এয়ারক্র্যাফ্ট বিমানটি ব্যবহার করেছিল ওই ছাত্র। সফল উড়ানের পর স্টুডেন্ট পাইলট পারমিট পেয়ে গিয়েছে মনসুর।
মনসুরের বাবা আরবে কর্মরত এক সিভিল ইঞ্জিনিয়ার। গরমের ছুটিতে ছেলেকে তিনি কানাডায় পাঠিয়েছিলেন বিমানচালনার উপর একটি ট্রেনিং সেশনে অংশগ্রহণ করার জন্য। মনসুরের সঙ্গে তার মা-ও গিয়েছিলেন। সেখানেই প্রশিক্ষণের পর বিমান চালিয়ে চমক দিয়েছে ভারতীয় কিশোর। তাঁর বাবা আলি আসগর জানান, ‘‘ও (মনসুর) আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। ১৫ বছর বয়সি এক জার্মান পাইলট এবং ১৪ বছর বয়সি যুক্তরাষ্ট্রের এক পাইলট ৩৪ ঘণ্টা ট্রেনিং-এর পর সফলভাবে বিমান উড়িয়েছিল। কিন্তু মনসুর মাত্র ২৫ ঘণ্টা ট্রেনিং-এর পরেই সফলভাবে বিমান ওড়ায়।’’
প্রসঙ্গত, বিশ্বের বেশ কিছু দেশে ১৬ বছরের নীচে বিমান চালানোর অনুমতি নেই। ভারত ও আরবের ক্ষেত্রে সেই বয়সসীমা ১৮। তবে কানাডায় বিশেষ ট্রেনিং-এর মাধ্যমে মাত্র ১৪ বছর বয়সেই বিমান ওড়ানোর অনুমতি মেলে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬