‘অদৃশ্য’ বিমান তৈরি করেছে রাশিয়া

244518_157‘অদৃশ্য’ সুপারসনিক জঙ্গি বিমানের একটি নতুন বহর নির্মাণের কথা ঘোষণা করেছে রাশিয়া। তারা গর্ব করে বলেছে, এটি হবে বিশ্বে তাদের শত্রু বিমানবাহিনীর জন্য ঈর্ষণীয়। সুখোই-৫৭ নামে সুপারসনিক বিমানটির দাম হবে ১২ কোটি মার্কিন ডলার। এর সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় এক হাজার ৬১৫ মাইল। এই বিমানের প্রতিদ্বন্দ্বী জঙ্গিবিমানগুলো হচ্ছে আমেরিকার এফ-২২ এবং চীনের চেংডু জে-২০।

ক্রেমলিনের কর্মকর্তারা বলেছেন, পঞ্চম প্রজন্মের এই জেট নতুন জন্ম নেয়া শিশুর মতোই যার নাম দেয়া হয়েছে এসইউ-৫৭। ২০১৯ সালে এটি সামরিক বহরে যুক্ত হওয়ার বছরখানেক আগেই এর একটি পরীক্ষা চালানো হবে। দেশটির বিমানবাহিনীর প্রধান ভিক্টর বন্ডরেভ এটাকে ‘বিস্ময়কর হাতিয়ার’ হিসেবে বর্ণনা করেছেন।
এর আগে গত মাসে তিনি বলেছিলেন, ‘প্রত্যেকটা দেশই সম্ভবত যে ধরনের বিমান কামনা করে, আমাদের কাছে সে ধরনেরই এ বিমান আছে।’ এই বিমানটির নির্মাণপর্যায়ে নাম দেয়া হয়েছিল ‘প্যাক এফএ’ এবং ‘টি-৫০’। রাশিয়া বলেছে, এসইউ-৫৭ বিমানটিকে শত্রুপক্ষের রাডার যাতে দেখতে না পায় সে জন্য এতে অত্যাধুনিক স্টিলথ প্রযুক্তি সংযোজন করা হয়েছে।

নিউজউইক জানিয়েছে, নতুন এই বিমানটিকে কে-৭৭এম ক্ষেপণাস্ত্র সজ্জিত করা হয়েছে যার পাল্লা ১২৫ মাইল। মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে থাকা এখনকার সর্বাধুনিক এইম-১২০ডি ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা ১০০ মাইল।
২০১৫ সালে এই সংক্রান্ত একটি রিপোর্টে বলা হয়েছিল, এই বিমানটি ঘণ্টায় দুই হাজার ৬০০ কিলোমিটার গতিতে সর্বোচ্চ ২০ কিলোমিটার ওপর দিয়ে উড়ে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। রাশিয়ান কর্তৃপক্ষ দাবি করেছে, মার্কিন প্রযুক্তির সমমানের এই বিমানের প্রতিটি তৈরি করতে খরচ হবে ১২ কোটি মার্কিন ডলার। পরীক্ষার জন্য দেশের বিমানবাহিনীকে প্রাথমিকভাবে ১২টি জেট দেয়া হবে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬