জরুরি অবস্থায় আরব বিশ্বের আকাশপথ ব্যবহার করতে দেয়া হবে কাতারকে

এই লেখাটি 625 বার পঠিত

qatar airজরুরি অবস্থায় আরব বিশ্বের আকাশপথ কাতারকে ব্যবহার করতে দেয়া হবে। সৌদির গণমাধ্যমে এমন খবর প্রচারণাকে গুজব বলেছে কাতার। দেশটির তরফ থেকে বলা হয়েছে, সৌদি গণমাধ্যম ভুল তথ্য প্রচার করছে। খবর আল জাজিরার।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর এবং বাইরাইন তাদের আকাশপথে জরুরি অবস্থায় কাতারের বিমান প্রবেশ করতে দেবে। কাতারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, কাতারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয় এবং এর বিমান চলাচল কর্তৃপক্ষ রোববার সৌদির গণমাধ্যমে প্রচারিত এমন খবর প্রত্যাখ্যান করেছে।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এসপিএ রোববার সৌদি বিমান চলাচল কর্তৃপক্ষের (জিএসিএ) বরাত দিয়ে জানিয়েছে, জরুরি অবস্থায় কাতারের বিমান তাদের আকাশপথে প্রবেশের বিষয়ে রাজি আছে তারা। আগস্টের ১ তারিখ থেকেই নতুন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়।

এসপিএ জানিয়েছে, ভূমধ্যসাগরের ওপর দিয়ে আন্তর্জাতিক একটি আকাশসীমাসহ মোট নয়টি করিডোর পর্যবেক্ষণ করছে মিসর।

সোমবার মন্ট্রিলে আইসিএওর এক বৈঠকে মিথ্যা গুজব ছড়ানো থেকে বিরত থাকতে আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে কাতার। তবে আইসিএওর তরফ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সন্ত্রাসী সংগঠনকে মদদ দেয়া এবং ইরানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চালিয়ে যাওয়ার অভিযোগ এনে জুনের প্রথম দিকে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। তবে এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কাতার।

কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর পরই কাতারের সঙ্গে আকাশপথ, সমুদ্রসীমা এবং স্থলসীমা বন্ধ করে দেয় আরব দেশগুলো।

Aviation News