আয় বেড়েছে হুয়াওয়ে স্মার্টফোনের

huwai-20170727214522চলতি বছরের প্রথম ছয় মাসের ব্যবসায়িক আয় প্রকাশ করেছে হুয়াওয়ে। এ বছরের প্রথম ছয় মাসের বিক্রিত পণ্য থেকে ১০৫ দশমিক ৪ বিলিয়ন চাইনিজ ইয়েন আয় করেছে হুয়াওয়ে যা গত বছরের তুলনায় ৩৬ দশমিক ২ শতাংশ বেশি। পাশাপাশি গত বছরের তুলনায় ২০ দশমিক ৬ শতাংশ বেশি স্মার্টফোন রফতানি করেছে প্রতিষ্ঠানটি যার পরিমাণ ৭৩ দশমিক ০১ মিলিয়ন।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ বলেন, ‘বিশ্বব্যাপি সংশ্লিষ্ট খাত ও উচ্চ ক্ষমতাসম্পন্ন স্মার্টফোনের বাজারে সবাইকে পেছনে ফেলে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি করেছে আমাদের কনজ্যুমার বিজনেস গ্রুপ। এ অব্যাহত প্রবৃদ্ধিই হচ্ছে ব্র্যান্ড হিসেবে হুয়াওয়ে যে শক্ত অবস্থানে আছে এবং গ্রাহকদের জন্য প্রিমিয়াম ও বাজারে নতুন ডিভাইস নিয়ে আসার ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা রাখছে তারই প্রমাণ।’

ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) তথ্য মতে, ২০১৭ সালের প্রথম প্রান্তিকে স্মার্টফোনের বিশ্ববাজারে হুয়াওয়ের মার্কেট শেয়ার বৃদ্ধি পেয়েছে শতকরা ৯ দশমিক৮ ভাগ। উল্লেখযোগ্য হারে মধ্যম ও উচ্চ ক্ষমতাসম্পন্ন স্মার্টফোন বিক্রির মাধ্যমে এ সাফল্য অর্জন করতে পেরেছে হুয়াওয়ে। বৃহত্তর চীনের মোট স্মার্টফোন বাজারের ২২ দশমিক ১ শতাংশ দখল করে আছে হুয়াওয়ে এবং গত বছরের তুলনায় রফতানি বৃদ্ধি পেয়েছে ২৪ শতাংশ। রফতানি বৃদ্ধি পেয়েছে ইউরোপে। ইউরোপে স্মার্টফোন রফতানি গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে ১৮ শতাংশ।

পাশাপাশি মধ্য, পূর্ব এবং নর্ডিক ইউরোপেও হুয়াওয়ে স্মার্টফোনের রফতানি বৃদ্ধি পেয়েছে। এছাড়া এশিয়ার বাজার যেমন, থাইল্যান্ড, মালয়েশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ। রাশিয়াতেও প্রবৃদ্ধি হয়েছে চোখে পড়ার মতো। জিএফকে ও সিনোর গবেষণা অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত চীনের বাজারে অনলাইন স্মার্টফোন বিক্রির তালিকা ও আয়ের দিক থেকে হুয়াওয়ের অনার ব্র্যান্ডটি শীর্ষে রয়েছে।

২০১৭ সালে ব্র্যান্ডজি-এর তালিকায় সেরা ১০০ সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ক্ষমতাধর ব্র্যান্ড হিসেবে ৪৯তম স্থানে রয়েছে হুয়াওয়ে। ফোর্বসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্র্যান্ডের তালিকায় ৮৮তম এবং ব্র্যান্ড ফিন্যান্স গ্লোবালের সেরা ৫০০টি ব্র্যান্ডের তালিকায় ৪০তম স্থানে রয়েছে প্রতিষ্ঠানটি।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬