জাকারবার্গকে ‘অশিক্ষিত’ বললেন মাস্ক!

এই লেখাটি 81 বার পঠিত

4ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সঙ্গে টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী এলোন মাস্কের একটা ঠান্ডা যুদ্ধ চলছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে মার্ক জাকারবার্গের ‘জ্ঞান অত্যন্ত সীমিত’ বলে মন্তব্য করেন এলোন। এই টুইটের পরেই এআই বিষয়ে তাদের মতবিরোধের বিষয়টি সামনে চলে আসে।

চলতি মাসে মার্কিন গভর্নরদেরকে নিয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে এলোন এআইকে মানব সভ্যতার ‘অস্তিত্বের ওপরে হুমকি’ হিসেবে আখ্যায়িত করেন। একই সঙ্গে তিনি জাকারবার্গের আচরণকে দায়িত্বজ্ঞানহীনের মতো বলেও মন্তব্য করেন।

তিনি বলেন, এখনই হয়ত এআই সংক্রান্ত নীতিমালা তৈরি করার প্রয়োজনীয়তা কেউ অনুভব করছেন না। কারণ এআইয়ের মাধ্যমে যে সমাস্যাগুলো তৈরি হবে তা এখনই কেউ কল্পনা করতে পারছেন না। আমার কথাগুলো অ্যালার্ম বেলের মতো শোনাতে পারে। কিন্তু যতক্ষণ না আমরা রোবটকে রাস্তায় এসে মানুষ খুন করতে বা অবাস্তব আচরণ করতে না দেখছি ততক্ষণ এসব অতি সূক্ষ্ম বিষয় বলেই মনে হবে।

তার এই বক্তব্যকে কেন্দ্র করে ফেসবুক লাইভে এসে এলোনের এআই সম্পর্কিত এসব মনভাবের সমালোচনা করেন জাকারবার্গ।

ফেইসবুক লাইভে এসে তিনি বলেন, এআইয়ের অগ্রগতি কমে গেলে স্বয়ংক্রিয় গাড়ি থেকে শুরু করে রোগ নির্ণয়ের মতো বিষয়ের ওপরে এর প্রভাব পড়বে। প্রতিটি প্রযুক্তি প্রতিষ্ঠানের মতো ফেসবুকও এআই খাতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে।

এবিষয়ে ফেসবুকের অ্যাপ্লাইড মেশিন লার্নিংয়ের পরিচালক জোয়াকিন ক্যান্ডেলা বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এআইয়ের ব্যবহার ছাড়া টিকে থাকতে পারবে না। ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইন্সটাগ্রামে কোনো না কোনো ধরণের এআই ব্যবহার করা হয়ে থাকে।

Aviation News