একসঙ্গে ৩১টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল ভারত

1498208636অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র থেকে একটি ভূ-নিরীক্ষণ উপগ্রহসহ একক মিশনে একইসঙ্গে ৩১টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে ভারত। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এর সবচেয়ে বিশ্বস্ত রকেট পেলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি সি-৩৮) শুক্রবার সকাল ৯টা ২৯ মিনিটে কার্টোস্যাট-২ সিরিজের কৃত্রিম উপগ্রহ এবং আরও ৩০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

সফল উৎক্ষেপণের পর ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ৭১২ কেজির কার্টোস্যাট-২ মূলত রিমোট সেন্সিং স্যাটেলাইট। যা পৃথিবীকে নিরীক্ষণে নানাভাবে কাজে লাগবে। পাশাপাশি ২৪৩ কেজি ওজনের আরো ৩০টি বিদেশি ছোট কৃত্রিম উপগ্রহ একসঙ্গে পাড়ি দিল মহাকাশে। পিএসএলভি’র কাঁধে চেপে যে মোট ৩১টি উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ করা হল, সেগুলোর মোট ওজন প্রায় ৯৫৫ কেজি।

ইসরো সূত্রে জানা গেছে, মোট ১৪টি দেশের ২৯টি ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এর মধ্যে রয়েছে- অস্ট্রিয়া, বেলজিয়াম, চিলি, চেক রিপাবলিক, স্লোভাক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, লাটভিয়া, লিথুয়ানিয়া, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের একটি ন্যানো স্যাটেলাইটও পাড়ি দেয় এদিন।

সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে পিএসএলভি-সি ৩৮ রকেট উৎক্ষেপণ করা হয়। এই নিয়ে পিএসএলভি’র এটি ৪০তম উৎক্ষেপণ। টাইমস অব ইন্ডিয়া।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬