কাতার এয়ার ওয়েজের লাইসেন্স বাতিল করল সৌদি

কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের পর কাতার এয়ার ওয়েজের লাইসেন্স প্রত্যাহার করেছে সৌদি আরব। মঙ্গলবার সৌদির সিভিলQatar-Airways20170606164645 এভিয়েশনের জেনারেল অথরিটি (জিএসিএ) কাতার এয়ার ওয়েজের লাইসেন্স প্রত্যাহারের ঘোষণা দেয়।

আরব বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সঙ্গে কাতারের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের জেরে মধ্যপ্রাচ্যে নজিরবিহীন সংকট দেখা দিয়েছে। এর আগে সৌদি আরব কাতারের সঙ্গে স্থল সীমান্ত ও আকাশ পথের যোগাযোগ বন্ধ করে দেয়।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলছে, কাতার এয়ার ওয়েজের লাইসেন্স বাতিল করেছে রিয়াদ। একই সঙ্গে সৌদিতে কাতার এয়ার ওয়েজের কার্যালয় ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করে দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। সৌদি সিভিল এভিয়েশনের জেনারেল অথরিটি এক বিবৃতিতে এসব নির্দেশনা জারি করেছে। বিবৃতিতে কাতার এয়ার ওয়েজের বৈধ লাইসেন্স প্রত্যাহারের তথ্য জানানো হয়েছে।

সৌদিসহ সাতটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের একদিন পরেই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হল।

উপসাগরীয় অঞ্চলে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, মিসর, বাহরাইন, আরব আমিরাত, লিবিয়া, ইয়েমেন ও মালদ্বীপ। তাদের অভিযোগ, মুসলিম ব্যাদারহুড, ইসলামিক স্টেট (আইএস), অাল কায়েদাসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে সহায়তা করছে কাতার।

তবে কাতারের পক্ষ থেকে এমন অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দেয়া হয়েছে। বরং তাদের সঙ্গে সাতটি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের বিষয়টি অন্যায় পদক্ষেপ হিসেবে উল্লেখ করছে দেশটি।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬