আমেরিকার ভিসা পাওয়ার ক্ষেত্রে পাকিস্তানের চেয়ে এগিয়ে ভারত!

এই লেখাটি 185 বার পঠিত

usa-visa-guideআমেরিকায় উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে পাক নাগরিকদের ভিসা প্রদানের সংখ্যা। অন্যদিকে একইসময়ে ভারত থেকে আমেরিকায় গেছে রেকর্ড সংখ্যক মানুষ।

সম্প্রতি হোয়াইট হাউসের তরফ থেকে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের মার্চ এপ্রিল মাসে ৪০ শতাংশ কমে গিয়েছে পাক ভিসার সংখ্যা। আর ভারতীয় পাসপোর্টধারী ভিসার সংখ্যা বেড়েছে শতকরা ২৮ ভাগ। রিপোর্ট অনুসারে, চলতি বছরের মার্চ এবং এপ্রিল মাসে যথাক্রমে ৩৯২৫টি এবং ৩৯৭৩টি পাক ভিসা মঞ্জুর করেছে আমেরিকা। গত এক বছরে মোট ৭৮,৬৩৭ জন পাকিস্তানের নাগরিক আমেরিকায় এসেছিল। মাসিক গড়ে যা দাঁড়ায় ৬৫৫৩। চলতি বছরের মার্চ-এপ্রিল মাসের সংখ্যা অনুসারে তা আগের থেকে ৪০ শতাংশ কম।

অন্যদিকে, ভারতীয়দের ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ ভিন্ন। চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে যথাক্রমে ৯৭,৯২৫ জন এবং ৮৭,০৪৯ ভারতীয় গিয়েছেন আমেরিকায়। যা গত বছরের মাসিক গড় ৭২,০৮২-এর থেকে শতকরা ২৮ ভাগ বেশি। আগে মার্কিন প্রশাসনের তরফ থেকে শুধুমাত্র বার্ষিক ভিসা প্রদানের সংখ্যা প্রকাশ করা হতো। এখন মাসিক হিসেবটিও প্রকাশ করা হচ্ছে। পাক ভিসার সংখ্যা কমে যাওয়ার বিষয়ে মার্কিন প্রশাসনের এক মুখপাত্র বলেছেন, “ভিসার চাহিদা চক্রাকারে ঘুরতে থাকে। বিভিন্ন দেশের জাতীয় এবং আন্তর্জাতিক পরিস্থিতির উপরে ভিসা প্রদানের বিষয়টি নির্ভর করে। ” সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

Aviation News