লন্ডনে রিমোট এয়ার ট্রাফিক

এই লেখাটি 293 বার পঠিত

London+City+Airport's+flights+to+be+controlled+from+70+miles+awayদুই বছরের মধ্যে রিমোট এয়ার ট্রাফিক কন্ট্রোল প্রযুক্তি চালু করতে যাচ্ছে লন্ডন সিটি এয়ারপোর্ট। এর মাধ্যমে ৭০ মাইল দূর থেকেই এয়ারপোর্টে প্লেনের ওঠানামা নিয়ন্ত্রণ করা হবে।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, এই প্রযুক্তি চালু হলে বিশ্বের মূল রাজধানী শহরগুলোর মধ্যে লন্ডন সিটি এয়ারপোর্টই হবে প্রথম ডিজিটাল নিয়ন্ত্রণ টাওয়ার।

ডিজিটাল এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ারে কর্মীরা উচ্চ প্রযুক্তিতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা এবং সেন্সরের মাধ্যমে প্লেনের গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারবেন। এর থেকে পাওয়া ডেটা সয়ানউইক-এ ন্যাশনাল এয়ার ট্রাফিক কন্ট্রোল সেন্টারে পাঠানো হবে।

এই প্রকল্পের খরচ বলা হচ্ছে ৩৫ কোটি ব্রিটিশ পাউন্ড। ২০১৯ সাল থেকে ১১০ কিলোমিটার দূর থেকে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ করা হবে বলে জানানো হয়। এতে বেশ কিছু ডিজিটাল টুলের ব্যবহার তাদের পরিস্থিতি নিয়ে সচেতনতা এবং কার্যক্ষমতা বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

লন্ডন সিটি এয়ারপোর্টের প্রধান নির্বাহী ডিক্ল্যান কলিয়ার বলেন, “পথ প্রদর্শক নতুন ডিজিটাল এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেম নিরাপত্তা ও স্থিতিস্থাপকতা বাড়াবে, যা বিশ্বের সব প্লেন চালনা শিল্পগুলোর জন্য অনুকরণীয় একটি সিস্টেম হবে।”

এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেম-এর বর্তমান ব্যবস্থা শেষ সময়ে এসে পৌঁছেছে। ইতোমধ্যেই সুইডেন-এর ছোট এয়ারপোর্ট অর্নকলভিক এবং সান্ডভ্যাল এয়ারপোর্টে নতুন প্রযুক্তির ব্যবহার দেখা গেছে।

নতুন প্রযুক্তিতে রানওয়েতে দেড় কিলোমিটার পর্যন্ত প্লেনের গতিবিধি পর্যবেক্ষণ করা যাবে। আরও কাছ থেকে পর্যবেক্ষণ করতে ৩০ গুণ জুম করা যাবে বলেও উল্লেখ করা হয়।

এয়ারপোর্ট থেকে পাওয়া ডেটা স্বাধীন এবং নিরাপদ ফাইবার নেটওয়ার্কের মধ্য দিয়ে অপারেশন রুমে প্রেরণ করা হবে।

নতুন এই প্রযুক্তি সরবরাহ করছে সাব ডিজিটাল এয়ার ট্রাফিক সলিউশনস নামের প্রতিষ্ঠান। চলতি বছরের শেষ দিকে নতুন টাওয়ার তৈরির কাজ শুরু হবে। ২০১৮ সালে এটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

Aviation News