প্রধানমন্ত্রী আজ ভারত যাচ্ছেন

modi-sheikh20170407004553চারদিনের রাষ্ট্রীয় সফরে আজ (শুক্রবার) সকালে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরের মধ্যদিয়ে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে বলে মনে করা হচ্ছে। দীর্ঘ সাত বছর পরে দ্বিপাক্ষিক এই সফরে তিস্তার মতো অমীমাংসিত ইস্যুর সমাধান আশা করছে বাংলাদেশ। তবে অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে এ বিষয়ে এখনও প্রতিশ্রুতি দিতে পারেনি ভারত।

তিস্তা চুক্তি না হলেও প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরেই তৃতীয় এলওসির আওতায় ৫০০ কোটি ডলারের ঋণ চুক্তিসহ প্রতিরক্ষা, নিরাপত্তা, মহাকাশ, পরমাণু, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ভূ-তাত্ত্বিক বিজ্ঞানে দ্বিপাক্ষিক সহযোগিতায় মোট ৩৩টি চুক্তি, সমঝোতা ও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্বাক্ষর করবে দুদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশ-ভারত সম্পর্কে প্রধানমন্ত্রীর এ সফরে গুরুত্ব পাচ্ছে মহাকাশ, পরমাণু, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে দুই দেশের পরমাণু সহযোগিতা নিয়ে থাকছে ৪টি চুক্তি ও সমঝোতা। স্যাটেলাইট নিয়ে থাকছে ৩টি চুক্তি ও সমঝোতা। এছাড়া নিরাপত্তা ও প্রতিরক্ষায় রয়েছে ১২টি চুক্তি, সমঝোতা ও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি)।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেখানে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ-মিয়ানমার অনুবিভাগের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রাঙ্গানাথান বলেন, আজকের দিনে এসে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বেশ শক্তিশালী ও গতিশীল। গত কয়েক বছরে সম্পর্ক বেশ এগিয়েছে। বিশেষ করে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, বিদ্যুৎ-জ্বালানি, মানুষে মানুষে যোগাযোগ, কানেক্টিভিটিসহ অনেকে ক্ষেত্রে। দুই দেশের রাজনৈতিক নেতৃত্বে নিয়মিতভাবে বৈঠক করে থাকেন। ফলে তাদের দিকনির্দেশনায় সম্পর্ককে আরও সামনে এগিয়ে নিতে আমাদের সহজ হয়েছে।

বর্তমানে দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য সাড়ে ৬’শ কোটি ডলার জানিয়ে তিনি বলেন, এর মধ্যে ভারতের রফতানি প্রায় ৫৮০ কোটি ডলার। দ্বিপাক্ষিক বাণিজ্যে আমদানি-রফতানি দুটিই গত কয়েক বছরে বেড়েছে। বর্তমানে বাংলাদেশে ভারতের বিনিয়োগ প্রায় ৩০০ কোটি ডলারের উপর। বেশিরভাগ ভারতীয় প্রতিষ্ঠান বর্তমানে বাংলাদেশে ব্যবসা শুরু করেছে বা শুরু করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। সেইসঙ্গে সামনে আরও বিনিয়োগ করার সম্ভাবনা রয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.