বিমানবন্দরের কার্গো অটোমেশন চার্জ নিয়ে জটিলতা

cargo_lg-1শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো সেমি-অটোমেশন চার্জ পরিশোধ করছে না বিমান কর্তৃপক্ষ। পরিবহন করা প্রতিকেজি এক্সপোর্ট কার্গোর জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) ০.০২ সেন্ট ও ইমপোর্ট কার্গোর ক্ষেত্রে ০.০১ সেন্ট চার্জ পরিশোধের শর্ত রয়েছে। এ যুক্তি দেখিয়ে চার্জ পরিশোধ করতে বিমানকে সম্প্রতি চিঠি দিয়েছে বেবিচক। চার্জ পরিশোধ না করায় বিষয়টি প্রশাসনিক মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের কাছেও তুলে ধরা হয়েছে। অটোমেশন চার্জ ‘অজ্ঞাত কারণে’ পরিশোধ করা হচ্ছে না উল্লেখ করে নতুন করে বিমানকে চিঠি দিয়েছে সংস্থাটি।

জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এক্সপোর্ট ও ইমপোর্ট কার্গো ভবনের মালামাল ব্যবস্থাপনা উন্নয়নে এক্সপোর্ট কার্গো ভিলেজ ও ইমপোর্ট কার্গো ভিলেজ সেমি-অটোমেশন প্রকল্প বাস্তবায়ন করা হয়। প্রকল্প বাস্তবায়ন করা হয় বেবিচকের নিজস্ব অর্থায়নে। কার্গো হ্যান্ডলিং ব্যবস্থাপনা পরিচালনা, মেরামত ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিষয়ে বেচিবক ও বিমানের মধ্যে ২০১৪ সালের ২৭ নভেম্বর একটি চুক্তি সই হয়। এর পর সেমি-অটোমেশন প্রকল্পের কাজ শেষ হলে গত বছরের ২৫ সেপ্টেম্বর সব এয়ারলাইনসকে সেমি-অটোমেশন চার্জ পরিশোধের জন্য চিঠি দেয় বেবিচক। বিমানসহ অন্য এয়ারলাইনস চার্জ পরিশোধ শুরু করলেও ১৬ অক্টোবর থেকে তা পরিশোধ বন্ধ করে দেয় বিমান। একই ইস্যু উত্থাপন করা হয় ৫ ও ২৯ জানুয়ারিতে অনুষ্ঠিত বৈঠকে। ফেব্রুয়ারি থেকে নিয়মিতভাবে ওই পাওনা পরিশোধে বিমানকে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবের নির্দেশ দেওয়ার কথা তুলে ধরা হয় বেবিচকের পাঠানো চিঠিতে।

বেবিচক বলছে, এক্সপোর্ট কার্গো স্ক্যানিং ও সেমি-অটোমেশন চার্জের বিপরীতে বেবিচক বিল পাঠালে ৮ ফেব্রুয়ারি ৬টি চেক দেয় বিমান। কিন্তু এসব চেকে শুধু কার্গো স্ক্যানিংয়ের বিল অন্তর্ভুক্ত থাকায় একে অসম্পূর্ণ আখ্যায়িত করে ফেরত পাঠায় বেবিচক। এর পর সেমি-অটোমেশন চার্জ পরিশোধে ব্যবস্থা নিতে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে বিমানের ব্যবস্থাপনা পরিচালকের কাছে। তবে এ বিষয়ে বিমানের কেউই উদ্ধৃত হয়ে মন্তব্য করতে রাজি হননি।

সূত্রঃ আমাদের সময়

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬