খালেদার অনাস্থায় আদালত পরিবর্তন

এই লেখাটি 182 বার পঠিত

khaleda920170308121320বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আদালত পরিবর্তনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ঢাকা মহানগর বিশেষ জজ আদালতে মামলাটি স্থানান্তর করে ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে।

বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার রাগিফ রউফ চৌধুরী। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

পরে আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া সাংবদিকদের জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলাটি ঢাকার জ্যেষ্ঠ বিশেষ আদালতে (মহানগর দায়রা জজ) বদলির আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ৬০ দিনের মধ্যে মামলার বিচারকাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ঢাকা-৩ নম্বর বিশেষ জজ আদালতে মামলাটি বিচারের শেষ পর্যায়ে ছিল। মামলাটি অন্য আদালতে বদলি চেয়ে আবেদন করেছিলেন খালেদা জিয়া। ওই আবেদনের ওপর ৫ মার্চ শুনানি শেষে আজ বুধবার আদেশের তারিখ ধার্য ছিল।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, এ আদেশে আমরা খুশি। কেননা, বিচারিক আদালত একটি সময়সীমা বেঁধে দিয়েছেন। এ আদেশ মানা বাধ্যকর। আমরা বিচার চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি, আপিল করার প্রয়োজন নেই।

গত ৮ ফেব্রুয়ারি বিচারিক আদালতের প্রতি অনাস্থা জানিয়ে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। মামলাটি বর্তমানে রাজধানীর বকশীবাজারে অবস্থিত আবু আহমেদ জমাদারের বিশেষ আদালতে বিচারাধীন রয়েছে। আবেদনে মামলাটি অন্য আদালতে স্থানান্তরের আরজি জানানো হয়।

গত ১৩ ফেব্রুয়ারি মামলাটি বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে আবেদনের ওপর শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেই আদালতের এখতিয়ার পরিবর্তন হওয়ায় পরে মামলাটি বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য আবেদন করেন খালেদার আইনজীবীরা।

জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুনীর্তি মামলায় বিচারিক আদালতের বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে আদালত বদলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদনের শুনানি শেষে আজ এই আদেশ দেন।

Aviation News