প্রযুক্তির মাধ্যমেই দেশে অর্থনৈতিক বিপ্লব ঘটবে: পলক

এই লেখাটি 142 বার পঠিত

Polok_3তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তির মাধ্যমেই বাংলাদেশে সামাজিক ও অর্থনৈতিক বিপ্লব ঘটবে। এজন্যে সারা দেশে প্রযুক্তির সঙ্গে সকল শ্রেণি-পেশার মানুষের পরিচিতি ঘটানো এবং এর সুফল প্রাপ্তির জন্য প্লাটফর্ম তৈরি করছে সরকার।

মঙ্গলবার নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে তার কার্যালয়ে আয়োজিত জেলা আইসিটি কমিটি ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপিত শিক্ষা প্রতিষ্ঠানের আইসিটি শিক্ষকদের সঙ্গে এক মতবিনিময় সভায় একথা বলেন প্রতিমন্ত্রী।

দেশের ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থীকে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে এ কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এসব শিক্ষার্থীরা আধুনিক ও উন্নত বিশ্বের সঙ্গে সংযুক্ত হয়ে সকল সম্ভাবনাকে কাজে লাগিয়ে নিজেদের তথা দেশের উন্নয়নে কাজ করতে সক্ষম হবেন।

এজন্য শিক্ষার্থীদের মাল্টিমিডিয়া ক্লাস রুম ও ডিজিটাল ল্যাবের কার্যকর ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি প্রযুক্তি শিক্ষাকে আকর্ষণীয় করতে হবে বলেও জানান তিনি।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দিনের শুরুতে সমাবেশ ও জাতীয় সংগীতের মাধ্যমে শিক্ষার কার্যক্রম শুরু করে শিক্ষার্থীদের দেশ প্রেমে উদ্বুদ্ধু করার পাশাপাশি দেশের প্রচলিত ইস্যুগুলো নিয়ে আলোকপাত করার উপর প্রতিমন্ত্রী গুরুত্বারোপ করেন।

প্রতিমন্ত্রী বলেন, ভূমি অফিসগুলোতে অটোমিশন পদ্ধতি চালু করে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে দূর্নীতি প্রতিরোধ করে জনগনের হয়রানি কমিয়ে জনসেবা নিশ্চিত করতে হবে।

পলক বলেন, সরকারি হাসপাতালগুলোতে টেলিমেডিসিন সেবা চালু করার ফলে গ্রামীণ জনপদের মানুষ সহজেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ পাচ্ছেন। পাশাপাশি বিদ্যুৎ বিল প্রদানে লম্বা লাইনে দাঁড়িয়ে সাধারণ মানুষকে আর ভোগান্তিতে পড়তে হচ্ছে না। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, তা দৃশ্যমান হয়ে উঠেছে।

Aviation News