আঙ্গুলের ছবিতে নিরাপত্তা ঝুঁকি!

Watch+out,+Ringo!+Making+the+peace+sign+might+help+crooks+steal+your+money+(gurdian)বিটলস সদস্য রিংগো স্টার-এর ‘পিস সাইন’ বা শুধু বুড়ো আঙ্গুল দিয়ে কাউকে ‘থাম্বস আপ’ জানাতে ব্যবহার করা- এমন চিহ্নগুলো এখন নিরাপত্তা ঝুঁকি হয়ে উঠতে পারে, ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর এক প্রতিবেদনে এমন আশংকা প্রকাশ করা হয়েছে।

জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি-এর দাবি স্মার্টফোনের ক্যামেরা এখন এতটাই উন্নত যে এর মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে চুরি করতে পারে অপরাধীরা।

কিন্তু কীভাবে? স্মার্টফোনের উন্নত ক্যামেরায় তিন ফুট দূর থেকে তোলা ‘পিস সাইন’ বা এমন কোনো ছবি থেকে জুম করে আঙ্গুলের ছাপ নিয়ে অপরাধীরা ল্যাটেক্স (বিশেষ আঠা) ব্যবহার করে আঙ্গুলের অনুলিপি তৈরি করতে পারে। আর তা ব্যবহার করে ফোন আনলকসহ ব্যাংক অ্যাকাউন্টে লগ ইন করে অর্থ চুরিও করতে পারে।

২০১৬ সালের সেপ্টেম্বরে যুক্তরাজ্যে সেলফি দিয়ে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুবিধা চালু করে এইচএসবিসি। সে সময়ের প্রতিবেদনে জানা যায়, ব্যাংকিং খাতে বায়োমেট্রিক প্রযুক্তি ব্যবহারের জনপ্রিয়তা বেড়েছে আর আর এ ছাড়াও গ্রাহকদের আইরিশ রিকগনিশন আর আঙ্গুলের শিরার প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে।

ব্যাংকে বিভিন্ন কাজে পাসওয়ার্ড ও ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের প্রচলনের সঙ্গে আমরা সবাই পরিচিত। খুব শীঘ্রই পাসওয়ার্ডের এমন ব্যবহার ইতিহাসে পরিণত হতে পারে। কেননা ব্যাংকিং ক্ষেত্রে বিভিন্ন কাজের নিরাপত্তা পাসওয়ার্ডের পরিবর্তে চালু হতে যাচ্ছে ভয়েস বায়োমেট্রিক পদ্ধতির ‘ভয়েস প্রিন্ট’।

এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে দেড় কোটির বেশি এইচএসবিসি এবং ফার্স্ট ডিরেক্ট মোবাইল ব্যাংকিং গ্রাহক এখন তাদের অ্যাকাউন্ট পরিচালনায় পাসওয়ার্ড ও ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.