চলতি বছর ৮ লাখের বেশি কর্মী বিদেশে পাঠানো হবে

এই লেখাটি 228 বার পঠিত

probash-b20170109020204প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বৈদেশিক কর্মসংস্থানের বর্তমান ধারা অব্যাহত থাকলে চলতি বছর ৮ লাখের বেশি কর্মী বিদেশে পাঠানো সম্ভব হবে। এছাড়া নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধানসহ যেসব দেশে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি কর্মী রয়েছে তাদের সেবা এবং কল্যাণ নিশ্চিতে শ্রম উইং খোলার পরিকল্পনা রয়েছে।

রোববার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান। যদিও এ মন্ত্রণালয়ের প্রধান কাজ হলো বিদেশে কর্মসংস্থান সৃষ্টি, প্রবাসী কর্মীদের সার্বিক কল্যাণ নিশ্চিত করা।

মন্ত্রণালয়ের ২০১৬ সালে উল্লেখযোগ্য অর্জন ও অন্যান্য কার্যক্রম নিয়ে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এতে মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, “আমাকে এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার পর থেকে মন্ত্রণালয়ে এবং এর অধীনস্ত সংস্থাগুলোর সহযোগিতায় নিরলসভাবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছি। বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, প্রবাসী কর্মীদের সার্বিক কল্যাণ নিশ্চিত করাই এ মন্ত্রণালয়ের প্রধান কাজ। ইতোমধ্যে দায়িত্ব নেয়ার পর বিদেশে কর্মী প্রেরণের সংখ্যা অনেক বৃদ্ধিসহ কর্মীদের কল্যাণে নানামুখী কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে সর্বমোট ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন কর্মীর কর্মসংস্থান হয়েছে। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ৩৬ দশমিক ৩১ শতাংশ বেশি কর্মী বিদেশে গমন করেছে। ২০১৬ সালে ওমানে সর্বোচ্চ সংখ্যক কর্মী গমন করেছে এক লাখ ৮৮ হাজার ২৪৭ জন এবং তারপরেই রয়েছে সৌদি আরব। দেশটিতে কর্মী গমন করেছে এক লাখ ৪৩ হাজার ৯১৩ জন।

Aviation News