সাড়ে ৪ বছরের মধ্যে সর্বনিম্ন মূল্যস্ফীতি

mustofa-kamal20170103220923ডিসেম্বর মাসে মূল্যস্ফীতির হার কমেছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৩ শতাংশে। এই হার গত ৫৩ মাসের মধ্যে সর্বনিম্ন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল।

তিনি বলেন, এর আগে ২০১২ সালের জুলাইয়ে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ০১ শতাংশ। ৫৩ মাস পর গত ডিসেম্বরে এসে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩ শতাংশে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

মুস্তফা কামাল বলেন, ‘ মূল্যস্ফীতি স্মুথলি ও গ্রাজুয়েলি কমে আসছে। এটি আমাদের জন্য ভালো । আশা করছি বাজেটের কাঙ্ক্ষিত হারের মধ্যেই সীমাবদ্ধ রাখা সম্ভব হবে’।

তিনি জানান, ডিসেম্বরে সার্বিকভাবে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৯ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৩৩ শতাংশ।

অপরদিকে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৬ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৭৫ শতাংশ।

খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৮ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৮৩ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৬০ শতাংশ।

এছাড়া শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশে, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৫৬ শতাংশ। শহরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৭৪ শতাংশে। আগের মাসেও মূল্যস্ফীতির হার ছিল একই। অপরদিকে খাদ্যবহির্ভূত পণ্যেও মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৫ শতাংশে, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৩৫ শতাংশ।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.