নতুন উৎক্ষেপণ পরিকল্পনায় স্পেসএক্স

spacexmovespastexplosionwithnewlaunchplans-docরোববার বিস্ফোরণ পরবর্তী প্রথম রকেট উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মহাকাশযান প্রস্তুতকারক ও মহাশূন্যে পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স।

প্রতিষ্ঠানটির বরাতে সোমবার এক প্রতিবেদনে সিএনএন এ খবর জানায়।

২০১৬ সালের সেপ্টেম্বরে লঞ্চ প্যাড দুর্ঘটনার গভীর তদন্ত চলাকালীন এমন ঘোষণা এল। স্পেসএক্স এক বিবৃতিতে জানায়, একটি তরল অক্সিজেন ট্যাঙ্কে ঠিকমতো চাপ না থাকায় আগের বিস্ফোরণটি ঘটে। সেখানে সরবারহ লাইনের ত্রুটির কারণে প্রচুর পরিমাণে অক্সিজেন জমে যায় এবং তারপরই ঘর্ষণের ফলে আগুনের স্ফুলিঙ্গের সৃষ্টি হয় এবং তা বিস্ফোরিত হয়।

স্পেসএক্স, নাসার কর্মকর্তা, ফেডারেল এভিয়েশন অথরিটি, ইউ.এস. এয়ার ফোর্স ও ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড-এর সঙ্গে যৌথভাবে এই তদন্ত পরিচালনা করছে। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-কে তদন্তের পর সেখানে তাদের স্বাক্ষর প্রদান করতে হবে এবং স্পেসএক্সকে পুনরায় উৎক্ষেপণের অনুমতি প্রদানের জন্য আবার লাইসেন্স প্রদান করতে হবে। তবে, স্পেসএক্স বরাবরই আশাবাদী যে তারা আবার খুব শীঘ্রই রকেট উৎক্ষেপণে যেতে পারবে।

ভবিষ্যতে এই ধরনের দুর্ঘটনা যেন আর না ঘটে সেই লক্ষ্যে এখন থেকে স্পেসএক্স-এর রকেট উষ্ণ হিলিয়াম দ্বারা পূর্ণ করবে এবং এর পুরানো কিন্তু প্রমাণিত হিলিয়াম পূর্ণকরনের পদ্ধতি ফিরিয়ে আনবে। এ ছাড়াও নিজেদের চাপ প্রদানকারী যন্ত্রের নকশারও পরিবর্তন করবে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৬ সালের নভেম্বরেই ফের রকেট উৎক্ষেপণে ফেরার কথা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু তদন্ত শুরুর কিছুদিনের মধ্যেই স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক এই দুর্ঘটনাকে প্রতিষ্ঠার ১৪ বছরের মধ্যে অস্তিত্ব রক্ষায় সবচেয়ে কঠিন ও জটিল ব্যর্থতা বলে আখ্যায়িত করেন।

কম খরচের রকেট উৎক্ষেপণ ও সমুদ্রের একটি প্লাটফর্মের উপর রকেট অবতরণের জন্য সুনাম কুড়িয়েছে স্পেসএক্স, বলেছে মার্কিন সংবাদমাধ্যমটি।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬