ওবামা নয়, ট্রাম্পকে নববর্ষের শুভেচ্ছা পুতিনের

এই লেখাটি 137 বার পঠিত

putin-obama-splitরাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন।

ইংরেজি নতুন বছর উপলক্ষে বিশ্ব নেতা ও সরকার প্রধানদের জন্য পুতিনের এ শুভেচ্ছা বাণীর তালিকায় নেই বিদায় নিতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে পুতিন ও ওবামা প্রশাসনের মধ্যে চলা ঠাণ্ডা লড়াইয়ের জের ধরে ওবামাকে শুভেচ্ছা জানাননি পুতিন।

তবে ৩০ ডিসেম্বর সম্প্রতি এক জরিপে নির্বাচিত সবচেয়ে জনপ্রিয় মার্কিন ব্যক্তিত্ব বারাক ওবামা, তার পরিবার ও আমেরিকার জনগণের প্রতি পৃথক শুভেচ্ছা বার্তা পাঠান পুতিন।

শনিবার নববর্ষ উপলক্ষে দেওয়া শুভেচ্ছা বাণীতে পুতিন বলেছেন, ২০ জানুয়ারি ক্ষমতা নিতে যাওয়া ট্রাম্প যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক মজবুত করতে কার্যকর উদ্যোগ নেবেন।

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির বিরুদ্ধে তথ্য হ্যাকিংয়ে সহায়তা করে ট্রাম্পকে জেতাকে কাজ করে পুতিন ও তার দেশ।এমন অভিযোগ রাশিয়া অস্বীকার করলেও দুই পক্ষের মধ্যে দেখা দেয় চরম উত্তেজনা। সর্বশেষ বছর শেষের কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রে থাকা রাশিয়ান ৩৫ কূটনীতিকে বহিষ্কার করেন ওবামা। এ নিয়ে উত্তেজনা আরও চরমে ওঠে। কিন্তু শুরুতে পাল্টা পদক্ষেপের কথা জানালেও পরে তা থেকে সরে আসেন বর্তমানে বিশ্বের সেরা ক্ষমতাধরের স্বীকৃতি পাওয়া পুতিন।

Aviation News